পাকিস্তানের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় অভিযোগ করবে বাংলাদেশ

117


দেশরিভিউ সংবাদ:
বাংলাদেশ থেকে পাকিস্তানে রপ্তানি হওয়া হাইড্রোজেন পেরোক্সাইডের ওপর ‘অ্যান্টি ডাম্পিং’ শুল্ক
আরোপ করেছে ইসলামাবাদ। এই পদক্ষেপ অন্যায্য বলে মনে করছে বাংলাদেশ সরকার। তাই বিষয়টি নিয়ে বিশ্ব বাণিজ্য সংস্থায় (WTO) অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে বানিজ্যমন্ত্রনালায়।

জানা গেছে, পাকিস্তানের শুল্কারোপের বিষয়টি নিয়ে গত ১৩ অক্টোবর একটি সভা করে বানিজ্যমন্ত্রনালয়। হাইড্রোজেন পেরোক্সাইড রপ্তানি করে এমন একটি প্রতিষ্ঠানের সিনিয়র ডিজিএম ওই সভায় উপস্থিত থেকে জানান, পাকিস্তানের আপিল ট্রাইব্যুনাল বাংলাদেশি রপ্তানিকারকদের পর্যাপ্ত সময় না দিয়ে মাত্র দুই মাসের মধ্যে রিভিউ কার্যক্রম সম্পন্ন করেছে। বিক্রয়মূল্য নির্ধারণের ক্ষেত্রে তারা ইচ্ছাকৃতভাবে এমন সময় বেছে নিয়েছে যখন বাংলাদেশে পণ্যটির বিক্রয়মূল্য কম ছিল। আবার এমন একটি সময়ে উৎপাদন মূল্য নিয়েছে যখন বাংলাদেশে পণ্যটির উৎপাদন খরচ বেশি। ফলে তারা দেখাতে পেরেছে যে বাংলাদেশের রপ্তানিকারকরা উৎপাদন মূল্যের চেয়ে কম মূল্যে হাইড্রোজেন পেরোক্সাইড রপ্তানি করছে।

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রকের ডব্লিউটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান জানান, “পাকিস্তানের অ্যান্টি ডাম্পিং আরোপের সিদ্ধান্তটি আমাদের কাছে যৌক্তিক মনে হয়নি। এখন আমাদের রপ্তানিকারকরা আবেদন করলে বিষয়টি ডব্লিউটিও-এর ডিসপুট সেটেলম্যান্ট বডিতে উপস্থাপন করা হবে। আমরা যদি বিশ্ব বাণিজ্য সংস্থাকে বোঝাতে পারি যে তাদের সিদ্ধান্তটি যৌক্তিক নয়, তবে ডব্লিউটিও এটি বাতিল করে দিতে পারে।”

SHARE