পারমাণবিক চুক্তি নিয়ে বৈঠকে বসেছেন চীন-ইরান

14

চীনের নেতা শি জিনপিং ইরানের পারমাণবিক চুক্তি ‘আন্তরিকভাবে’ বাস্তবায়নের আহবান জানিয়েছেন। এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আহবান জানান।সোমবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানায়। খবর এএফপি’র।
চীনের পূর্বাঞ্চলীয় কিংদাও নগরীতে দু’দিনব্যাপী এক আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনের পর রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানির সঙ্গে একান্ত সাক্ষাত করেন শি। এ সম্মেলনে রাশিয়াও অংশ নেয়।
গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইরানের বিরুদ্ধে পুনরায় অবরোধ আরোপের কথা বলেন।২০১৫ সালে চুক্তিটি স্বাক্ষরিত হয়।
তবে এ চুক্তির অন্য স্বাক্ষরকারী দেশ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া এ চুক্তি বহাল রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে।
চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, রোহানির সঙ্গে বৈঠকে শি এ চুক্তিকে জোটবদ্ধ প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে উল্লেখ করেন।
শি বলেন, এ চুক্তি হচ্ছে মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা রক্ষার সহায়ক এবং আন্তরিকভাবে চুক্তিটির বাস্তবায়ন অব্যাহত রাখা উচিত।

দেশরিভিউ/শিমুল

SHARE