পুলিশের বাধায় বিএনপির অবস্থান কর্মসূচি পণ্ড

154

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলটির অবস্থান কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে। এসময় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকাসহ সারা দেশে বিএনপির অবস্থান কর্মসূচি ছিল। দুপুর পৌনে ১২টার দিকে লাঠিচার্জ করে দলটির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়া হয় বলে জানায় বিএনপির নেতাকর্মীরা।

বেলা ১১টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে এ অবস্থান কর্মসূচি শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু এর ১৫ মিনিট আগে পুলিশের বাধার মুখে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান।

কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগানে প্রেসক্লাব এলাকা মুখরিত করে তোলেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন। তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। ওই দিনই কড়া নিরাপত্তায় খালেদা জিয়াকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই বন্দি আছেন।

এর প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে দলটি। এর আগে চার দফায় বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান, গণঅনশন, গণস্বাক্ষর অভিযান, স্মারকলিপি পেশ, কালো পতাকা প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে দলটি।

বৃহস্পতিবার খালেদা জিয়ার কারাজীবনের এক মাস পূর্ণ হয়েছে। এদিন জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গিয়ে বাধার মুখে পড়েন বিএনপি নেতাকর্মীরা।

দেশরিভিউ/শিমুল