পেয়ারা এবং পেয়ারা পাতার নির্যাসে পাবেন ৮টি স্বাস্থ্য উপকারিতা

228


।।দেশরিভিউ স্বাস্থ্য বিভাগ।।
পেয়ারা ও পেয়ারার পাতার নির্যাসের উপাদানগুলোর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় পেয়ারা রাখা যেতে পারে।
পেয়ারা অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ। পেয়ারা এবং পেয়ারা পাতার নির্যাসের ৮ টি উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা বর্ননা করা হলো।

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে: নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। পেয়ারার রস ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তের গ্লকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে ।

২. রক্তচাপ নিয়ন্ত্রণ করে: পেয়ারার বা পেয়ারা পাতার নির্যাস রক্তচাপ নিয়ন্ত্রণ, খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এবং ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হৃদরোগের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

৩. মাসিক ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পেতে সহায়তা করে: পেয়ারা পাতার নির্যাস প্রতিদিন গ্রহণ করলে বেদনাদায়ক ঋতুস্রাবের লক্ষণগুলি কমাতে পারে।
৪. হজমে সহায়তা করে: পেয়ারা বা পেয়ারা পাতার নির্যাস ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে বা কমাতে সহায়তা করতে পারে।
৫. ওজন কমাতে সহায়তা করে: পেয়ারা ফাইবারে পূর্ণ এবং ক্যালরি কম থাকে, এবং ওজন কমাতে সহায়তা করতে পারে।
৬. ক্যান্সার রোধে সহায়তা করে: পেয়ারাতে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার কোষগুলির বিকাশ এবং বৃদ্ধি রোধ করতে পারে।
৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:  পেয়ারা নিয়মিত খেলে এর মধ্যে থাকা ভিটামিন সি এবং এন্টি অক্সিডেন্ট আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে আমাদের সহজে অসুখ বিসুখে আক্রান্ত হওয়া থেকে দূরে রাখে।
৮. ত্বকের জন্য উপকারী: পেয়ারাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনগুলি ত্বকের  বয়সের ছাপ কমাতে সহায়তা করে এবং পেয়ারা পাতার নির্যাস ব্রণ নিরাময়ে সহায়তা করে।

SHARE