প্রতি বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা অভিযান চালাতে হবে।

850


||দেশ রিভিউ||
আগামী ৩০ জানুয়ারি থেকে বছর জুড়ে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চলবে এ কর্মসূচি। গত ২৩ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ-সংক্রান্ত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে শিক্ষামন্ত্রী দিপু মনি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। সেই বৈঠকের কথা জানিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন,
উন্নত শিক্ষার জন্য সুন্দর পরিবেশ, শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করে গড়ে তোলা এবং শিক্ষার্থীদের মধ্যে শৃঙ্খলার মধ্যে নিয়ে আসার লক্ষ্যে এই কর্মসূচি পরিচালিত হবে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে।’ তিনি জানান, কর্মসূচি শুরু করতে ঝাড়ু, বালতি বা অন্যান্য সরঞ্জাম এ সময়ের মধ্যে প্রস্তুত করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

জানা গেছে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অপরিচ্ছন্ন থাকে এমন অভিযোগ পুরনো। শিক্ষা প্রতিষ্ঠানের ওয়াশ ব্লক পরিষ্কার ও স্বাস্থ্যসম্মত থাকে না বলে বার বার অভিযোগ উঠলেও এতোদিন অভিযোগগুলো গুরুত্ব দেয়নি বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। বিগত কয়েক মাস আগে রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের টয়লেট পরিষ্কার নেই— এমন অভিযোগ ওঠার পর পরিষ্কার ও স্বাস্থ্যসম্মত রাখতে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

SHARE