প্রধানমন্ত্রীর টোকিও সফরে জাপান-বাংলাদেশ ২১ হাজার কোটি টাকার চুক্তি

1396
প্রধানমন্ত্রীর আসন্ন টোকিও সফরে জাপান-বাংলাদেশের মধ্যে ২১ হাজার কোটি টাকার চুক্তি হতে যাচ্ছে। সূত্র: পররাষ্ট্র মন্ত্রনালয়।

।।দেশরিভিউ ঢাকা।।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপানের টোকিও সফরের সময় বৈদেশিক উন্নয়ন সহায়তার (ওডিএ) আওতায় বাংলাদেশের সঙ্গে জাপানের ২৫০ কোটি ডলারের চুক্তি সই হবে, বাংলাদেশি মুদ্রায় যা ২১ হাজার ২৫ কোটি টাকা।

মাতারবাড়ীতে বন্দর ও কয়লাভিত্তিক প্রকল্প, রাজধানীতে মেট্রোরেলসহ পাঁচটি প্রকল্পে ওডিএর আওতায় বাংলাদেশকে এই সহায়তা দেবে জাপান। গত বছরের তুলনায় নতুন এই সহায়তা ৩৫ শতাংশ বেশি।
রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁর দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান। প্রধানমন্ত্রীর আসন্ন জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন আব্দুল মোমেন। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাপানের মিডিয়া সংগঠন নিক্কেই ইনক আয়োজিত ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, কম্বোডিয়ার প্রধানমন্ত্রী ও ফিলিপাইনের প্রেসিডেন্ট বক্তব্য দেবেন। এই সম্মেলনে ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলন শুরুর আগের দিন ২৯ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। সফরে জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া জাপানের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা জাইকার প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ থেকে ৩০ মে জাপান সফর করবেন। এরপর ৩১ মে পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠেয় ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সৌদি আরব থেকে প্রধানমন্ত্রী ফিনল্যান্ড যাবেন। ওই সফর শেষে তিনি দেশে ফিরবেন।

… দেশরিভিউ

আরো পড়ুন:

৩১ মে পবিত্র মক্কা নগরীতে ওআইসি সম্মেলনে অংশ নিবেন প্রধানমন্ত্রী

SHARE