প্রশাসনে গতি আনতে সচিব পর্যায়ে বড় রদবদল আসছে

93


।।দেশরিভিউ ঢাকা নিউজরুম।।

টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পাঁচ মাসের মাথায় সচিব পর্যায়ে বড় ধরনের রদবদল করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মূলত প্রশাসনে গতি আনতেই ঈদের আগে ও পরে সচিব পর্যায়ে বড় এই রদবদল হতে যাচ্ছে বলে জানা গেছে।

দায়িত্বশীল সূত্রগুলো বলছে, প্রশাসনে গতি আনতে এবং মন্ত্রীদের সঙ্গে কাজে সমন্বয়ের জন্যই এই পরিবর্তন আনা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ঈদের আগেই সচিব পর্যায়ের কিছু রদবদল এবং ঈদের পর বড়ধরনের সম্ভাবনা রয়েছে। এই রদবদলের মধ্যদিয়ে ৮৬ ব্যাচ থেকে সচিব করা শুরু হতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ৮৫ ব্যাচ থেকে আর চার/পাচজনকে সচিব করা হতে পারে। এরপর ৮৬ ব্যাচ হতে দেয়া হবে।

সরকারের একটি সূত্র বলছে, ৮৪ ব্যাচ থেকে দুয়েকজনকে এ তালিকায় রাখা হচ্ছে। এই ব্যাচের রোকসানা কাদের ( স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব), হারুনার রশীদ (টেলিভিশনের মহাপরিচালক)সহ বেশ কয়েকজন কর্মকর্তার নাম সচিব হবার জন্য গুডবুকে আছে বলে জানা গেছে। এছাড়াও অসন্তোষ এবং হতাশা দূর করার জন্য কয়েকটি অধিদপ্তর এবং বিভাগের প্রধানের পদকে সচিব পদমর্যাদার উদ্যোগ নেয়া হয়েছে বলে একটি সূত্র জানাচ্ছে। যেমন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ইত্যাদি। ইতিমধ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর মহাপরিচালক পদটি সচিব মর্যাদার করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ঈদের আগে যে রদবদলগুলো হতে পারে, তারমধ্যে রয়েছে স্থানীয় সরকার বিভাগে নতুন সচিব পদায়ন। বর্তমানে ওই বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক অবসরকালীন ছুটিতে যাচ্ছেন। এসংক্রান্ত প্রজ্ঞাপন ইতিমধ্যে জারি করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগে নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিন আহমেদকে পদায়ন করা হতে পারে। নির্বাচন কমিশনে সচিব ৮৫ ব্যাচের কাউকে করা হতে পারে।

একাধিক সূত্রমতে, কাজে গতি আনতে মন্ত্রীদের সুপারিশের ভিত্তিতে কিছু মন্ত্রণালয় এবং বিভাগে সচিব পর্যায়ে রদবদল হতে পারে। স্বাস্থ্যমন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে সচিব, ভূমি সচিব, ত্রাণ ও দুর্যোগ সচিব পদে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। একটি সূত্র বলছে, প্রধানমন্ত্রী আগামী ২৮ মে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। তার জাপান সফরের আগেই সচিব পর্যায়ের কিছু রদবদল হতে পারে।

উল্লেখ্য, ৭ জানুয়ারি নতুন মন্ত্রিসভা গঠিত হলেও সচিব পর্যায়ে রদবদল হয়নি। বিভিন্ন মন্ত্রনালয়ে মন্ত্রীদের সঙ্গে সচিবদের সমন্বয়ের অভাব লক্ষ্য করা যাচ্ছে। একারণেই অনেক মন্ত্রী প্রধানমন্ত্রীকে তাঁদের সমস্যার কথা বলেছেন। আবার বেশকিছু মন্ত্রনালয়ে সচিবদের কাজে শ্লথ গতি প্রধানমন্ত্রীর নজরে এসেছে। এজন্য প্রশাসনে গতি আনতে এই রদবদলের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

SHARE