প্রস্তাবিত বাজেট বিনিয়োগকারীদের অনুকূলে: ডিএসই

123

।। দেশরিভিউ, সংবাদ ।।

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। শুক্রবার (১২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবতিতে ডিএসই‘র চেয়ারম্যান মো. ইউনুছুর রহমান বলেছেন, প্রস্তাবিত বাজেট যুগান্তকারী, অভূতপূর্ব, ব্যবসাবান্ধব ও সাধারণ বিনিয়োগকারীদের অনুকূল।

ডিএসই চেয়ারম্যান মো. ইউনুছুর রহমান বলেন ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথপরিক্রমা’ শিরোনামের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করায় অর্থমন্ত্রী ও সরকারকে অভিনন্দন জানান। তিনি বলেন, ‘ডিএসই মনে করে দেশের অর্থনীতিকে গতিশীল করতে প্রস্তাবিত বাজেটে সরকারের অর্জন ও উদ্ভুত বর্তমান পরিস্থিতির সমন্বয় ঘটেছে। টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরে উন্নয়নমূলক ও ব্যবসাবান্ধব যে সুপরিকল্পিত কর্মপন্থা ও ব্যবস্থাপনা কৌশল প্রস্তাব করা হয়েছে, সেজন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ অর্থমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।

বিনিয়োগকারীদের প্রত্যাশা অনুযায়ী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশের পুঁজিবাজারের জন্য একগুচ্ছ প্রণোদনা প্রদান করে বিনিয়োগকারীদের প্রত্যাশার সাথে প্রাপ্তির সমন্বয়ের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ অর্থমন্ত্রীকে অভিনন্দন জানাচ্ছে বলেও জানান তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রস্তাবিত বাজেটে বন্ড মার্কেটকে শক্তিশালী করার মাধ্যমে শিল্পায়নের জন্য ব্যাংক নির্ভরতা কমানো, মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন কোম্পানি তালিকাভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে। তালিকাভুক্ত কোম্পানিসমূহের প্রদেয় লভ্যাংশের ৫০ শতাংশ নগদে প্রদান বাধ্যতামূলক, বাজেটে অপ্রর্দশিত টাকা শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি থেকে প্রাপ্ত লভ্যাংশের ওপর দ্বৈত কর পরিহারসহ বিভিন্ন প্রণোদনার জন্য ক্রমবিকাশমান পুঁজিবাজার আরও গতিশীল হবে৷

এতে আরও বলা হয়, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা এবং কর্মসংস্থানসহ অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তাই প্রস্তাবিত বাজেটে দেশের পুঁজিবাজার সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাবে।

SHARE