প্রাথমিক সুফল- আজ থেকে ঢাকাবাসীর গ্যাস সংকট থাকছে না

73

চমৎকার প্রকল্পটির প্রাথমিক সুফল- আজ থেকে ঢাকাবাসীর গ্যাস সংকট থাকছে না।

দেশরিভিউ রিপোর্ট-

মহাজোট সরকারের মেগা প্রকল্পের একটি হচ্ছে মহেশখালীর এলএনজি গ্যাস প্রকল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক ইচ্ছায় নির্মিত বিশাল এই কর্মপরিকল্পনার প্রাথমিক সুফল দেশবাসী আজ থেকে পেতে যাচ্ছে। কয়েক দশক যাবৎ রাজধানী ঢাকা শহরে চলমান গ্যাস সংকটের সমাধান আজ থেকে অনেকটাই দৃশ্যমান হবে।

জানা গেছে, তরলায়িত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রকল্প থেকে গ্যাস সরবরাহ করে রাজধানী ঢাকাতে গ্যাস সংকট নিরসনের ঘোষনা জিতেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই মোতাবেক কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন লাইন স্থাপনের কাজ আগেই শেষ হয়েছে। আজ থেকে প্রথম দফায় ঢাকায় ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। অর্থ্যাৎ কক্সবাজারের মহেশখালি থেকে সরাসরি জাতীয় গ্রীডে যুক্ত হবে ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। 

এ ছাড়া চট্টগ্রামের সাশ্রয়কৃত প্রাকৃতিক গ্যাসও ঢাকায় সরবরাহ করা হবে। এতে ঢাকায় বিরাজমান গ্যাস সংকট অনেকটা দূর হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করে গ্যাস ট্রান্সমিশন কম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন বলেন, প্রি-কমিশনিংয়ের আজ থেকে ঢাকায় সরবরাহ করা হবে। আশা করি সঞ্চালন লাইনের মাধ্যমে ঢাকায় এলএনজি সরবরাহ করার ফলে দেশবাসী সুফল পাবে।

SHARE