ফোর্বস ম্যাগাজিন: শেখ হাসিনা ২৬ তম, বাদ পড়েছেন হিলারী ক্লিনটন

68


ফোর্বস ম্যাগাজিনের ২০১৮ সালের ক্ষমতাধর নারীদের তালিকায় চার ধাপ এগিয়ে ২৬তম স্থানে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন ২০০৪ সাল থেকে এই তালিকায় দাপুটের সাথে শীর্ষ দশে উঠানামা করলেও এবার তার স্থান হয়নি ১০০ জনের তালিকাতে।

 এদিকে ফোর্বস’র গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। তার আগের বছর তিনি ছিলেন ৩৬ নম্বরে। ২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম। এ তালিকায় ধারাবাহিকভাবে উন্নতি ঘটেছে বাংলাদেশে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনার।

২০১৮ সালের এই তালিকার শীর্ষ ৩ হচ্ছেন জার্মানির এন্জেলা মার্কেল, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, ক্রিশ্টিয়না লিগার্ড। এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও। শেখ হাসিনাকে ফোর্বসের তালিকায় স্থান দেওয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে। মিয়ানমারের নেত্রী অং সান সু চি দুই বছর আগে এই ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান ৭ ধাপ পিছিয়ে যায়। এবার শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে এলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে। এদিকে, ২০০৪ সালের পর এই প্রথম তালিকায় স্থান পাননি যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

SHARE