ফ্রিজে যে খাবার একসাথে রাখা যাবে না

111


খাবারকে দীর্ঘ সময় ধরে সংরক্ষণ করার জন্য ফ্রিজ ব্যবহার করা হয়। এর মধ্যে একটি হলো বিভিন্ন রকম সবজি একই বক্সে রাখা।
বিশেষজ্ঞদের মতে, কিছু কিছু সবজি আছে যা এক সাথে ফ্রিজে রাখলে একটি আরেকটিকে নষ্ট করে দেয়। এমনকি বাজার থেকে একই ব্যাগে করে নিয়ে আসাটাও অনেক সময় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। চলুন জেনে নেওয়া যাক কোন কোন সবজি একসাথে ফ্রিজে রাখলে সবজি নষ্ট হয়ে যায়।

শসা :
সালাদ হিসেবে শসা খুবই উপাদেয় একটি সবজি। তবে এই সবজিটি ফ্রিজে রাখলে একটু সাবধান হতে হবে। এটি অন্য কোনো সবজির সাথেই রাখা ঠিক নয়। এটি ঠান্ডা হয়ে এক ধরনের গ্যাস সৃষ্টি করে। এনথেলিন নামক এই গ্যাস অন্যান্য সবজিকে নষ্ট করে দিতে বড় ভূমিকা রাখে। ফলে ফ্রিজের পরিবেশ নষ্ট হয়ে যায়। নানা রকম সবজি পচে গিয়ে ফ্রিজে দুর্গন্ধ সৃষ্টি করতে পারে। শসা ফ্রিজে রাখার আগে আলাদা একটি বক্সে ভরে সংরক্ষণ করুন।

আলু :
আলুকে বলা হয় সবজির রাজা। সব ধরনের তরকারিতেই আলু ব্যবহার করা হয়। মাটির নিচে হওয়া এই সবজিটির খাদ্যগুণের কোনো শেষ নেই। তবে এই সবজিটি ফ্রিজে সংরক্ষণ করলে এর সব গুণাগুণ নষ্ট হয়ে যায়। ফ্রিজে রাখলে ঠান্ডায় আলু খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আলু সংরক্ষণের জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে রুমের স্বাভাবিক তাপমাত্রায় শুকনো স্থানে তা সংরক্ষণ করা। এতে করে দীর্ঘদিন অবধি আলু স্বাভাবিক থাকে।

ফল :
ফ্রিজে ফল রাখার ক্ষেত্রে এই ভুলটি প্রায় সবাই করে থাকেন। ফ্রিজে সব ধরনের ফল একই ঝুড়িতে সংরক্ষণ করেন। এই কাজটি না করাই ভালো। বিশেষ করে আপেল এবং কমলা একসাথে রাখলে নষ্ট হয়ে যায় অনেক দ্রুত। তাই সব ধরনের ফল একই ঝুড়িতে রাখা থেকে বিরত থাকুন। এছাড়া কোনো ফল পলি ব্যাগে সংরক্ষণ করলে ফলের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে।

SHARE