বর্বর চেহারায় তালেবান: ক্রেনে ঝুলছে ক্ষতবিক্ষত নিতর দেহ

69


আন্তর্জাতিক ডেস্ক, দেশরিভিউ।।
ক্রেন থেকে ঝুলছে গুলিতে ঝাঁঝরা অপরাধীর নিথর দেহ। ক্ষতবিক্ষত। নব্বইয়ের দশকের পর আবার এমন হাড় হিম করা দৃশ্য দেখা গেল পশ্চিম আফগানিস্তানের হেরাট প্রদেশের মূল শহর এলাকায়। শহরের বাইরে নানা জায়গাতেও এই ভাবেই অপরাধীদের গুলি করে ক্রেন থেকে দেহ ঝুলিয়ে দিচ্ছে তালিবান। সংবাদ সংস্থাকে এমনটাই জানাচ্ছেন হেরাটের বাসিন্দারা।

হেরাট শহরের ঠিক যে জায়গায় ওই গুলিবিদ্ধ দেহটি ঝুলিয়ে দিয়ে গিয়েছে তালিবরা, তার ঠিক পাশেই ওষুধের দোকান ওয়াজির আহমেদ সিদ্দিকির। তিনি বলছেন, ‘‘একটা নয়, এই রকম চারটে দেহ নিয়ে এসেছিল ওরা। এখানে একটা দেহ ঝুলিয়ে বাকি তিনটে নিয়ে চলে গিয়েছে। হয়তো অন্য কোথায় গিয়ে ঝুলিয়ে দেবে। ওই ব্যক্তি কী অপরাধ করেছে, দেহ ঝোলানোর সময় মাইকিং করে তা সবাইকে জানাচ্ছিল তালিবরা।’’

তালিবদের মুখেই সিদ্দিক শোনেন, দু’জনকে অপহরণ করতে গিয়ে ধরা পড়েছিল ওই চার জন। সেখানেই তাদের গুলি করে হত্যা করে তালিবান। হেরাটের পুলিশ প্রধান জিয়াউলহক জালালিও পরে জানান, ‘‘এক বাবা ও ছেলেকে অপহরণ করেছিল ওই চার জন। তালিবদের সঙ্গে গুলিযুদ্ধে ওরা মারা গিয়েছে। গুলির লড়াইয়ের সময়ে এক তালিব যোদ্ধা ও ওই এলাকার এক বাসিন্দা আহত হয়েছেন।’’ তালিব কর্তৃপক্ষ বলছে, ভবিষ্যতে অপহরণের মতো ঘটনা কমাতে লাশ ক্রেনে ঝুলানো হয়েছে।

SHARE