বাংলাদেশও বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহারে নিষেধাজ্ঞা

76

।।দেশরিভিউ।। পাঁচ মাসের ব্যবধানে দুটি ভয়াবহ দুর্ঘটনায় ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ উড়োজাহাজের নিরাপত্তা মান নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। বিভিন্ন দেশে যুক্তরাষ্ট্রের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের এই উড়োজাহাজকে একের পর এক নিষিদ্ধ করা হচ্ছে।

বাংলাদেশও আপাতত বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে। ইথিওপিয়ান এয়ারলাইনস ও লায়ন এয়ারের ম্যাক্স উড়োজাহাজের দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ না হওয়া পর্যন্ত বাংলাদেশের কোনো এয়ারলাইনসকে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজ কেনা বা লিজের অনুমতি দেবে না বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সময় পর্যন্ত দেশের কোনো বিমানবন্দরে দেশি কোনো এয়ারলাইনস বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ অবতরণ ও উড্ডয়ন করতে পারবে না। যদিও বাংলাদেশের কোনো এয়ারলাইনসের বহরে এই মডেলের উড়োজাহাজ নেই।

বেবিচকের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন। তবে আগামী বছর ইউএস-বাংলা এয়ারলাইনস তাদের বহরে এই মডেলের উড়োজাহাজ যুক্ত করার ঘোষণা দিয়েছে।

গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের উড়োজাহাজ দুর্ঘটনায় ১৮৯ আরোহী প্রাণ হারায়। পাঁচ মাস পর গত রবিবার বিধ্বস্ত হয় ইথিওপিয়ান এয়ারলাইনসের একই মডেলের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ। এতে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হয়।

SHARE