বাটন চাপলেই জানা যাবে প্রকল্প বাস্তবায়নের তথ্য

52

পদ্মাসেতু অথবা মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি কতটুকু? কবে নাগাদ এসব প্রকল্পের কাজ শেষ হবে? এমন তথ্য অনেকেই জানতে চান। এসব তথ্য জানতে আর প্রকল্প এলাকায় যেতে হবে না। মোবাইলের বাটন টিপলেই প্রকল্পের হালনাগাদ তথ্য জানা যাবে।

উন্নয়ন প্রকল্পসমূহের ডিজিটাল মনিটরিংয়ের অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালু করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। ডিজিটাল মনিটরিংয়ের অ্যাপ্লিকেশন সফটওয়্যারের নাম দেওয়া হয়েছে প্রজেক্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (পিএমআইএস)। এ সফটওয়্যার বলে দেবে প্রকল্পের হালনাগাদ তথ্য।

সোমবার (২৬ নভেম্বর) পিএমআইএস অ্যাপস সবার জন্য উন্মুক্ত করেছে আইএমইডি।

আইএমইডি সূত্র জানায়, আইমএইডি’র অন্যতম কাজ হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন করা। একটি প্রকল্প অনুমোদিত হয়ে এডিপিতে অন্তর্ভুক্ত হওয়ার পর এ বিভাগের মূল কার্যক্রম শুরু হয়।

অনুমোদিত প্রকল্পের কর্মপরিকল্পনা অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি আইএমইডি সংগ্রহ করে। উন্নয়ন প্রকল্পসমূহের ডিজিটাল মনিটরিংয়ের লক্ষ্যে অনলাইন সফটওয়্যার পিএমআইএস-এর যাত্রা শুরু হলো। বর্তমানে আইএমইডি’র চলমান ম্যানুয়াল রিপোর্টিং ফরম্যাটকে এক করে অনলাইনে একটি প্লাটফর্মের মধ্যে নিয়ে আসা হয়েছে। এছাড়া সমাপ্ত প্রকল্পের পিসিআর (সমাপ্ত ঘোষিত প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন) তৈরির ব্যবস্থাও পিএমআইএস-এ রাখা হয়েছে।

পিএমআইএস ১ হাজার ৯৬৩ জন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাকে প্রশিক্ষণও দিয়েছে। ১ হাজার ৪০০ এর অধিক প্রকল্পের তথ্য এবং ৩৫২ এর অধিক প্রকল্পের সর্বশেষ আর্থিক অগ্রগতি সম্পর্কিত তথ্য এ সফটওয়্যারে অন্তর্ভুক্ত আছে। এডিপিতে বরাদ্দ অর্থের কী পরিমাণ খরচ হলো এটা সহজেই বের করা যাবে। প্রকল্প পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তা আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে এতে লগইন করতে পারবেন। একটি প্রকল্প অনুমোদিত হওয়ার পরে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে আইএমইডি থেকে এসএমএস ও ই-মেইলের মাধ্যমে পিএমআইএস-এর লগইন আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।

আইএমইডি সচিব মফিজুল ইসলাম বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশে বাস করছি। দেশ সামনে এগিয়ে যাচ্ছে, আমাদের পেছনে ফিরে যাওয়ার কোনো কারণ নেই। সোনার বাংলাদেশ গড়তে এবং দেশের প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিকতা রক্ষার্থে আমাদের প্রকল্প বাস্তবায়ন গতি বাড়াতে হবে। প্রকল্প জনকল্যাণে নেওয়া হয়, সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন না হলে অর্থের অপচয় হয় এবং জনগণ সঠিক সেবা থেকে বঞ্চিত হয়। অনেক সময় প্রকল্পের হালনাগাদ তথ্য পেতে নানা কাপজপত্র খুলে খবর নিতে হয়। পিএমআইএস-এর মাধ্যমে হাতের মুঠোয় চলে এলো প্রকল্পের হালনাগাদ তথ্য। বাটন চাপ দিলেই প্রকল্পের সমস্ত তথ্য আমার চোখের সামনে ভাসবে। প্রকল্পের অগ্রগতি কেমন হলো, কত খরচ হলো- সব তথ্য জানতে পারবো এই ডিজিটাল সফটওয়্যারের মাধ্যমে। দীর্ঘ পরিশ্রমের ফলেই এটা করতে পেরেছি।

সচিব আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়তে চান। ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশে আসবো। এ জন্যই আমরা অনলাইন প্রকল্প মনিটরিং ব্যবস্থা শুরু করলাম। প্রকল্প বাস্তবায়ন তদারকি আরো গতি পাবে এ সফটওয়্যারের মাধ্যমে।

সূত্র জানায়, পিএমআইএস-এ লগইন করে প্রকল্প পরিচালকেরা ব্যয় ও সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন তথ্য পাবেন। প্রকল্প অনুমোদনের তথ্য, অঙ্গভিত্তিক ব্যয়, উচ্চ টার্গেট, পরিকল্পনা ও প্রকল্পের আওতায় সকল কিছু কেনাকাটার তথ্য পিএমআইএস-এ এন্ট্রি করতে পারবেন প্রকল্প পরিচালক। প্রকল্প সংশোধন ও আন্তঃখাত সমন্বয় করা হলে সেই তথ্য এখানে যুক্ত হবে। প্রকল্প পরিচালকেরা বার্ষিক বরাদ্দ, ক্রয় পরিকল্পনা, কর্মপরিকল্পনা, অর্থছাড় ও মাসিক অগ্রগতির তথ্য পিএমআইএস-এ এন্ট্রি করবেন।

SHARE