বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না মুজিববর্ষের লোগো

175

।।দেশরিভিউ, নিউজ ডেস্ক।।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সম্প্রতি এর লোগো উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লোগো সরকারি ও বেসরকারিভাবে সবাই ব্যবহার করতে পারবে। কিন্তু কোনও ব্যক্তিগত বা বেসরকারি, ব্যবসায়িক বা বাণিজ্যিক পণ্য এবং সেবার উদ্দেশে এই লোগো ব্যবহার করা যাবে না। যেমন-সিগারেট, অ্যালকোহল, আগ্নেয়াস্ত্র বা এরূপ কোনও দ্রব্যাদিতে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এসব কথা জানিয়েছে। মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে লোগো ব্যবহারের ক্ষেত্রে ১০ দফা নির্দেশনা দেওয়া হয়।

নির্ধারিত রঙ, বর্ণবিন্যাস এবং আকৃতি ব্যতীত অন্য কোনও প্রকারে লোগো ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে মুজিববর্ষ বাস্তবায়ন কমিটি।

সরকারি, বেসরকারি ও অন্যান্য প্রতিষ্ঠান মুজিববর্ষ সম্পর্কিত যে সব ডিজাইন ও স্মারক তৈরি করবে তাতে লোগো ব্যবহার যেন মানসম্মতভাবে করা হয় তার জন্যই এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানায় কমিটি।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত বছর মুজিববর্ষ পালিত হবে। তবে লোগো আনুষ্ঠানিকভাবে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত ব্যবহার করা যাবে।

SHARE