বিএনপি নতুন মহাসচিবের খোঁজে ৫ সদস্যের সার্চ কমিটি

730

।।নিজস্ব প্রতিবেদক- দেশরিভিউ ঢাকা।।

বিএনপি’র নতুন মহাসচিব নির্বাচনে কাজ শুরু করেছে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও লন্ডনে পলাতক তারেক রহমান। দীর্ঘসময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির মহাসচিব পদে থেকেও আন্দোলনে ব্যার্থতা, জাতীয় নির্বাচনে ভরাডুবি সহ অনেকগুলো কারনকে সামনে রেখে বিএনপি’র গুরুত্বপূর্ণ এই পদটিতে পরিবর্তনের দাবী উঠেছে তৃণমূলে। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় দলকে পুনরায় সুসংগঠিত করার প্রয়োজনীয়তাও রয়েছে বলে বিভিন্ন মহল মন্তব্য ও পরামর্শ দিয়ে যাচ্ছে। মূলত সব বিষয়কে একত্রিত করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নতুন মহাসচিবের প্রয়োজনীয়তা উপলব্ধি করেছেন বলে দাবী করছে বিএনপি’র অনেকগুলো সূত্র। আর এই রদবদলে তারেক রহমান প্রাথমিক দায়িত্ব দিয়েছেন দলটির ৫ বিশ্বস্ত শুভাকাঙ্কিকে। 

সূত্রগুলো বলছে, এরই মধ্যে ৫ সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেছে তারেক রহমান। লন্ডনে থেকে ৫ জনের সঙ্গে যোগাযোগও করেছেন। মহাসচিব কে হতে পারেন এ ব্যাপারে তাঁদের সঙ্গে নিয়মিত আলাপ করেছেন। ৫ সদস্যের সার্চ কমিটিতে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমেদ, আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, যায় যায় দিনের সম্পাদক শফিক রেহমান, দৈনিক দিনকালের সম্পাদক ড. রেজওয়ান সিদ্দীকি এবং সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন।

জানা গেছে, এদের প্রত্যেককে তারেক রহমান নির্দেশ দিয়েছেন আলোচনা করে ৩ জনের একটি নামের তালিকা জমা দিতে। যদিও এই তালিকা থেকে মহাসচিব বানানো হবে কিনা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ। কারন যে নামের সংক্ষিপ্ত তালিকা সার্চ কমিটি জমা দিবেন, সেই সংক্ষিপ্ত তালিকার ভিত্তিতে তারেক রহমান তৃনমূলের নেতাদের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়ে রেখেছেন।

SHARE