বিদায় বাংলাদেশ…

405

।।দেশরিভিউ, স্পোর্টস নিউজ।।

বিদায় বাংলাদেশ। বাজে ভাবে বিশ্বকাপটা শেষ করলো টাইগাররা। নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৯৫ রানে হারল টিম টাইগার। লর্ডসের এই ম্যাচেই বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার মিশন থেকে ছিটকে পড়লো পাকিস্তান।

ক্রিকেটের ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের দেয়া ৩১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৪.১ ওভারে নিজেদের ইনিংস শেষ করে বাংলাদেশ। সবকটি উইকেট হারিয়ে ২২১ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশের ব্যাটসম্যানরা। বরাবরের মতো দলের হয়ে সর্বোচ্চ (৬৪) রান আসে সাকিব আল হাসানের ব্যাট থেকে।

দিনের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করে ইমাম উল হকের (১০০) ও বাবার আাজমের (৯৪) রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে পাকিস্তান।

বাংলাদেশের হয়ে মোস্তাফিজুর রহমান ৫টি, সাইফউদ্দিন ৩টি এবং মেহেদি হাসান একটি উইকেট শিকার করেন।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বেশ ভালো হয়নি বাংলাদেশের। দলীয় স্কোর বোর্ডে ২৬ রান জমা করে মোহাম্মদ আমিরের বলে ফখর জামানের তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন ওপেনার সৌম্য সরকার। ২২ বলে ৪ চারে ২২ রান করেন সৌম্য।

এরপরেই সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে দেখে-শুনে দলের চাপ সামলানোর চেষ্টা করেন ডিপেন্সিভ ব্যাট করা তামিম। কিন্তু দলের ৪৮ রানের মাথায় শাহিন আফ্রিদির বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ২১ বলে মাত্র ৮ রান করেন তামিম।

চ্যালেঞ্জিং লক্ষ্য পাড়ি দিতে নেমে দুই ওপেনারের ব্যর্থতায় চাপে পড়ে যায় বাংলাদেশ। চাপের মাঝেও হাসছিলো সাকিবের ব্যাট। কিন্তু ৭৮ রানের মাথায় মুশফিকুর রহিম ব্যক্তিগত ১৬ রান করে ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হয়ে ফিরলে আরো চাপে পড়ে যায় টাইগাররা। চতুর্থ উইকেট জুটিতে লিটন দাসকে নিয়ে বিপর্যয় কাটানোর চেষ্টা করেন সাকিব। দুজনে ছোট-খাটো একটি জুটিও গড়েন। কিন্তু সাকিবের যোগ্য সঙ্গী হতে পারেনি আর কেউ। অর্ধশতকের ইনিংস খেলে সাকিবের বিদায়ের সাথে সাথে বাংলাদেশের পরাজয়ের জন্য শুধুই অপেক্ষার প্রহর কেটেছে।

শেষ পর্যন্ত ৪৪.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২১ রানে থামে বাংলাদেশের ইনিংস। ১৯ বছর বয়সী শাহিন আফ্রিদি একাই বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ধ্বসে দিয়েছেন। বল হাতে ৯.১ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে ছয় উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন পাকিস্তানি এই তরুন পেসার।

বিদায় বাংলাদেশ। বিদায় টিম টাইগার্স।

SHARE