‘বিশ্বসেরা মদ্রিচ’, ট্যাকলে হিমশিম খাবে ইংল্যান্ড

36

৯৮’র ফ্রান্স বিশ্বকাপের পর সেমিতে উঠলো ক্রোয়েশিয়া। আবার দীর্ঘদিন পর ইংল্যান্ডের দ্বিতীয় শিরোপার হাতছানি। দুই দলই রাশিয়ার মুকুটের জন্য মরিয়া। তবে ১১ তারিখে লুঝনিকির মাঠে সেমির ম্যাচেই নির্ধারণ হবে ওই মুকুটের জন্য কে এগিয়ে থাকবে। ইংল্যান্ড না-কি ক্রোয়েশিয়া?

সেমিফাইনালের অংক কষে ইংল্যান্ডের সাবেক ফুটবলার জার্মেইন জেনাস মনে করেন, ক্রোয়েশিয়া অধিনায়ক মদ্রিচকে ট্যাকলে হিমশিম খাবে ইংল্যান্ড।

জেনাসের মতে, মদ্রিচ মিডফিল্ডে বিশ্বের সেরা একজন খেলোয়াড়। ইংলিশ ক্লাব টটেনহ্যামের সাবেক সতীর্থ লুকা মদ্রিচকে ইংল্যান্ডের প্রধান বাধা হিসেবে দেখছেন থ্রী লায়ন্সের এই সাবেক মিডফিল্ডার।

তার ভাষায়, আমি লুকার মতো খুব কম খেলোয়াড় দেখেছি। তার মতো মেধাবী খেলোয়াড় খুব কমই আছে।

ইংলিশদের এই মিডফিল্ডার জেনাস তার দেশীয়দের সতর্ক করে বলেন, রিয়াল মিডফিল্ডার মদ্রিচকে খুব সহজে আটকাতে পারবে না থ্রি লায়ন্সরা।

গ্রুপ পর্বে দুই গোল আর কোয়ার্টারে বিজয় এনে দেওয়া গোলের অ্যাসিস্ট করেন মদ্রিচ। এ প্রসঙ্গে সাবেক ক্লাব সতীর্থ জেনাস তার অভিজ্ঞতা থেকে বলেন, সে যেকোনো উপায়ে বল নিয়ে এগিয়ে যাবে। আমি সবসময় ভাবতাম তাকে আটকাবো। কিন্তু সে আমাকে পাশ কাটিয়ে চলে যেতো। সে রাশিয়াতেও বল নিয়ে দারুণভাবে এগিয়ে গেছে।

জেনাসের মতে, অন্যদের চিন্তার থেকে সে অনেক দ্রুত বল নিয়ে এগিয়ে যায়। এ কারণে ইংল্যান্ডের পক্ষে মদ্রিচকে আটকানো খুবই কঠিন হবে।

জেনাস বিশ্বে মিডফিল্ডে মদ্রিচের থেকে ভালো খেলোয়াড় দেখেন না বলে জানান। তিনি বলেন, আপনাদের মনে রাখতে হবে সে রিয়ালের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে।

তবে জেনাস এও বলেন, সববময় যে মদ্রিচ সুবিধা করতে পারবে, এমনটাও নয়। বুধবার রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া।

দেশরিভিউ/এস এস

SHARE