বিশ্বে প্রায় ২ কোটি মানুষ করোনায় আক্রান্ত

90

।।দেশরিভিউ সংবাদ।।

বিশ্বজুড়ে বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। বার্তা সংস্থা এএফপি’র নিজস্ব হিসেব মতে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ১ কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ডো মিটারের হিসেবেও আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮০ লাখ ছাড়ানোর কথা বলা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি’র হিসেব মতে আন্তর্জাতিক মান সময় রোববার ০২ আগস্ট রাত সাড়ে দশটার দিকে বিশ্বে কোট আক্রান্তের সংখ্যা ছাড়ায় ১ কোটি ৮০ লাখ ১১ হাজার ৭৬৩ জন। তাতে বলা হয়েছে সংক্রমণ শনাক্তের হার উঠতির দিকে। মাত্র চার দিনে ১০ লাখের বেশি আক্রান্ত দেখেছে বিশ্ব। বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৬ লাখ ৮৮ হাজার মানুষের।

বিশ্বের মোট আক্রান্তের অর্ধের বেশিই যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের। এর মধ্যে অবস্থা সবচেয়ে ভয়াবহ যুক্তরাষ্ট্রের। বৈশ্বিক আক্রান্তে শীর্ষে থাকা দেশটিতে শনাক্তের সংখ্যা ৪৬ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে; এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় ১ লাখ ৫৫ হাজার মানুষের।

আক্রান্ত-মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট শনাক্তের সংখ্যা ২৭ লাখ ৩৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৯৪ হাজার মানুষের।

আক্রান্তে তৃতীয় দেশটি হলো ভারত, সাড়ে ১৭ লাখ ছাড়িয়েছে। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৭ হাজার মানুষের।

করোনা নিয়ে এএফপি’র এসব তথ্য-উপাত্ত নেওয়া হয়েছে, দেশগুলোর সরকারি কর্তৃপক্ষ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরবরাহ করা হিসেব থেকে।

তাতে বলা হয়েছে, অধিকাংশ দেশেই প্রকৃত অবস্থা আরও ভয়াবহ হয়ে থাকতে পারে। কেননা বেশির ভাগ দেশই কেবল যাদের লক্ষণ আছে এবং যাদের অবস্থা জটিল তাদেরও পরীক্ষা করে থাকে।

SHARE