বেজোসকে হটিয়ে ফের শীর্ষ ধনী বিল গেটস

99

।।দেশরিভিউ, নিউজরুম।।

১১০ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে আবারও বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনীর খেতাব পেয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। অ্যামাজনের শেয়ারে বড় রকম দরপতনের ফলে বিল গেটসের কাছে শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকার প্রথম স্থানটি হারান বেজস। সংবাদ মাধ্যম ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স থেকে এ তথ্য জানা গেছে।

চলতি বছর মাইক্রোসফটের শেয়ার মূল্য ৪৮ শতাংশ বৃদ্ধি পায়। এছাড়াও বেজসের সম্পদকে ছাড়িয়ে যেতে বিল গেটস মার্কিন প্রশাসনেরও সহায়তা পান। কারণ ২৫ অক্টোবর অ্যামাজনের পরিবর্তে মাইক্রোসফটের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের একটি ক্লাউড-কম্পিউটিং চুক্তি করে পেন্টাগন। সেই চুক্তি হবার পর থেকে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে ৪ শতাংশ। এর ফলে গেটসের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ১১০ বিলিয়ন ডলার।

অপরদিকে, অ্যামাজনের শেয়ারের দর ২ শতাংশ কমার ফলে বেজোসের সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ১০৮ দশমিক ৭ বিলিয়ন ডলার (১০ হাজার ৮৭০ কোটি ডলার)।
এছাড়াও চলতি বছর জেফ বেজোস ২৫ বছরের বিবাহিত জীবনের ইতি টানেন। বিচ্ছেদের পর সাবেক স্ত্রী ম্যাককেনজি বেজসকে দিতে হয় অ্যামাাজনের ৪ শতাংশ শেয়ার। এ শেয়ারের আর্থিক মূল্য ছিল ৩ হাজার ৮৩০ কোটি ডলার। এসব মিলিয়ে চলতি বছর জেফ বেজোসের সম্পদ অনেকটাই কমে যায়।

১৯৮৭ সালে প্রথমবার ফোর্বসের ধনী ব্যক্তিদের তালিকায় জায়গা পায় বিল গেটসের নাম। সে সময় তার সম্পদের পরিমাণ ছিল ১ দশমিক ২৫ বিলিয়ন ডলার (১২৫ কোটি ডলার)।

পরে একটানা ২৪ বছর পর্যন্ত বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন বিল গেটস। এরপর অ্যামাজনের সিইও জেফ বেজস তার জায়গা দখল করেন। ২০১৮ সালে বিল গেটসকে প্রথমবারের মতো টপকে যান জেফ বেজস। সে সময় বেজসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬০ বিলিয়ন ডলার (১৬ হাজার কোটি ডলার)।

SHARE