বেশ কিছু পরিবর্তন এনে ঢাবি’র ভর্তি পরীক্ষা ২১ মে!

94

।। দেশরিভিউ , শিক্ষাঙ্গন ।।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির জরুরি সভায় এ প্রস্তাব উত্থাপন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস কমিটির জরুরি সভায় এ প্রস্তাব উপস্থাপন করা হয়।

উত্থাপিত এ প্রস্তাব আগামী ১৮ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষা কমিটির সভায় চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে।

প্রস্তাবিত তারিখে ভর্তি পরীক্ষার বিষয়টি চূড়ান্ত হলে আগামী ২১ মে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘খ’ ইউনিটের পরীক্ষা হবে ২২ মে, ২৭ মে ‘গ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ‘ঘ’ ইউনিটের পরীক্ষা ২৮ মে অনুষ্ঠিত হবে প্রস্তাবিত তারিখ অনুযায়ী। পরের মাসে ৫ জুন অনুষ্ঠিত হবে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

উত্থাপিত প্রস্তাব অনুযায়ী ৮ মার্চ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন ৩১ মার্চ পর্যন্ত। তবে, এখনও ভর্তি ফি চূড়ান্ত হয়নি।

করোনাভাইরাসের কারণে সৃষ্ট মহামারিতে এবার ভর্তি পরীক্ষায় বেশকিছু পরীক্ষায় বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এবার ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও আটটি বিভাগীয় শহরের বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কেন্দ্র স্থাপন করে নেয়া হবে।

এবারের মোট ১০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বহু নির্বাচনী অংশে ৪০ নাম্বার এবং লিখিত অংশে ৪০ নাম্বার থাকবে। আর এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ’র ওপর ১০ করে ২০ নাম্বার।

SHARE