ব্রুনেই সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী

51

।দেশরিভিউ।

সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণের ব্রুনেই সফর শেষে ঢাকার উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় বিকেল সোয়া ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১৪০৬ যোগে ব্রুনেই ছাড়েন প্রধানমন্ত্রী।

ব্রুনেই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান ব্রুনেই এর প্রাথমিক ও পর্যটনমন্ত্রী এবং ব্রুনেই-এ নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হোসাইন।

ব্রুনেই সফরে দেশটির সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজপরিবারের অন্য সদস্যরা সাক্ষাতে মিলিত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরকে ব্রুনেই এর সুলতান দু’দেশের সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে মাইলফলক হিসেবে মন্তব্য করেন।

এ সফরে ব্রুনেই সুলতান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশুসম্পদ, জ্বালানি খাতে ৬টি সমঝোতা স্মারক সই করেছে ব্রুনেই-বাংলাদেশ। এছাড়া দু’দেশের কূটনৈতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণ বিষয়ে একটি কূটনৈতিক নোট বিনিময় হয়েছে।

সফরে ব্রুনেই প্রবাসী বাংলাদেশিদের সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন প্রধানমন্ত্রী।

ব্রুনেই এর বিখ্যাত জামে আসর মসজিদের নামাজ আদায় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করেন তিনি।

সফরের শেষ দিন সকালে ব্রুনেই এ বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবন ও দূতাবাস কর্মকর্তাদের জন্য আবাসিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

এর আগে সুলতান হাসানাল বলকিয়ার আমন্ত্রণের তিনদিনের সরকারি সফরে রোববার (২১ এপ্রিল) স্থানীয় সময় বিকেল আড়াইটার দিকে ব্রুনেই আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রুনেই আন্তজার্তিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীর স্বাগত জানান দেশটির ক্রাউন প্রিন্স (যুবরাজ) আল-মুহতাদি বিল্লাহ বলকিয়া।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লাল গালিছা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর এ সফরে সঙ্গী হিসেবে রয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী একেএম আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম প্রমুখ।

SHARE