ভারতকে বিদায় করে ফাইনালে নিউজিল্যান্ড

230

।দেশরিভিউ-স্পোর্টস।

ভারতের ব্যাটিংয়ের ৭৫ ভাগই ধরা হয় তাদের তিন টপ অর্ডারকে। নিউজিল্যান্ড ইনিংসের শুরুতেই রোহিত শর্মা-বিরাট কোহলিদের সাজঘরে ফেরায়। ম্যাচে ৭৫ ভাগ হাতে নিয়ে নেয়। কিন্তু অষ্টম ব্যাটসম্যান জাদেজা এসে হিসেব গড়মিল করে দেয়। সঙ্গে ছিলেন ধোনি। হাত ফসকে বেরিয়ে যাওয়া ম্যাচ ধোনি-জাদেজা আবার পক্ষে নিয়ে আসেন। কিন্তু শুরুর মতো শেষ ঝলকে ম্যাচ বের করে নেন কিউই পেসাররা। ভারতকে ১৯ রানে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড।

প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ২৪০ রানের লক্ষ্য দেয় ভারতকে। আপাত দৃষ্টিতে ছোট লক্ষ্যই মনে হচ্ছিল। যদিও উইকেট ছিল কঠিন। ওদিকে ভারতের সাংবাদিকদের মধ্যে একটি প্রচলিত কথা আছে, তাদের ব্যাটিং লাইন আপ ‘তিলে খাজার’ মতো। শুরুটা শক্ত। কিন্তু রোহিত শর্মা, বিরাট কোহলিকে ফেরাতে পারলেই হলো। ঝুরঝুর করে ভেঙে পড়বে বাকিটা। ভারত অবশ্য সেভাবে ভেঙে পড়েনি। মাত্র ৫ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় তারা। সেখান থেকে দুর্দান্ত এক লড়াই দেয় ভারত।

ধোনি এবং জাদেজা সপ্তম উইকেট জুটিতে যোগ করেন ১১৬ রান। রঙ ছড়ানো ম্যাচে জাদেজা ৭৭ করে ফেরেন। বিশ্বকাপ সেমিফাইনালের ইতিহাসে অষ্টম ব্যাটসম্যান হিসেবে যা সর্বোচ্চ রান। এছাড়া ধোনি খেলেন ৫০ রানের ইনিংস। কিন্তু ৪৮ ও ৪৯তম ওভারে তারা ফিরতেই ম্যাচ ভারতের হাত থেকে বেরিয়ে যায়।

SHARE