ভিডিওসহ ভ্রমণ কাহিনী: সাগরের বুকে ভেসে থাকা একটি দ্বীপ ‘কুতুবদিয়া’

126


।।দেশরিভিউ নিউজ।।
তিন দিকে বঙ্গোপসাগর আর পূর্বে কুতুবদিয়া চ্যানেল। মধ্যিখানে প্রায় ২১৫ বর্গকিলোমিটার এলাকা নিয়ে সাগরের বুকে ভেসে থাকা একটি দ্বীপ—কুতুবদিয়া। এখানে গেলে দেখা মিলবে, বাংলাদেশের একমাত্র উইন্ড মিলের। বায়ু থেকে তৈরি হয় বিদ্যুৎ।

কিভাবে যাবেন : কুতুবদিয়া যেতে হলে প্রথমে মগনমা ঘাঁট এ যেতে হবে। ঢাকা থেকে আসতে হলে সরাসরি চকোরিয়া গিয়ে বাস স্ট্যান্ড হতে লোকাল টমটম এ ৪০/৫০ টাকায় মগনমা ঘাঁট এ যেতে পারবেন। চট্টগ্রাম হতে যেতে হলে নতুন ব্রিজ বাস স্ট্যান্ড এ যেতে হবে। বাস স্ট্যান্ড হতে সরাসরি বাস এ করে মগনমা ঘাঁট এ যেতে পারবেন ভাড়া পরবে ১৫০/- জনপ্রতি সময় লাগবে ৩ ঘন্টার কাছাকাছি। সিএনজি করেও যেতে পারবেন লোকাল সিএনজি তে গেলে ২০০/- টাকা জনপ্রতি নিবে এ ক্ষেত্রে বাস থেকে কিছুটা আগে যেতে পারবেন। সিএনজি রিজার্ভ করেও যেতে পারবেন ভাঁড়া পরবে ৯০০/১০০০ টাকার মত ৫ জন যেতে পারবেন। মগনমা ঘাঁট হতে ২ ভাবে কুতুবদিয়া যেতে পারবেন। ট্রলার এ জনপ্রতি ৪০/- টাকা সময় লাগবে ৪০ মিনিট এর কাছাকাছি। স্পীড এ করেও যেতে পারেন ৭০/- জনপ্রতি সময় লাগবে ৮/১০ মিনিট।


কুতুবদিয়া কয়েকটি ঘাঁট আছে এর মধ্যে সব থেকে উল্লেখ্য ঘাঁট হচ্ছে মাজার ঘাঁট, বড়কুপ ঘাঁট, স্টিমার ঘাঁট। আপনি যদি মাজার যেতে চান তাহলে মাজার ঘাঁট যেতে পারেন। আমরা আগে ষ্টীমার ঘাঁট গিয়েছিলাম কারন আমাদের প্রধান উদ্দেশ্য ছিলো বায়ু বিদ্যুৎ কেন্দ্র। ষ্টীমার ঘাঁট নেমে ১০০/- অটো রিকশা করে চলে চলে গেলাম । আমরা যখন গিয়েছিলাম ১১ টা নাগাদ ছিলো প্রচন্ড গরম ছিলো। যেহেতু আমাদের থাকার প্ল্যান ছিলো না তাই বাধ্য হয়েই ঐ সময় যেতে হয়েছিলো। এই গরমে যখন ছবি ভিডিও করে অনেক ক্লান্ত হয়ে ছিলাম তখন খবর পেলাম বীচ এর সামনে একটি ভালো মানের হোটেল আছে। ৫০ টাকা অটো ভাঁড়া করে চলে গেলাম সেই বীচ এর কাছে হোটেল এ। হোটেল বেলাভূমি, বরঘোপ বাজার। একদম বীচ এর পারেই ছিলো হোটেলটি। কুতুবদিয়া এসে বীচ ভিউ হোটেল পেয়ে যাব ভাবতে পারিনি। ফ্রেশ হয়ে লাঞ্চ করে কিছুটা সময় বীচ এ ব্যয় করে চলে গেলাম মাজার ঘাঁট এর দিকে। যেহেতু আমাদের একদিন এর প্ল্যান ছিলো তাই বাতিঘর এ যেতে পারিনি। আশার সময় মাজার ঘাঁট থেকে আসলেই ভালো কারন বেশিভাগ ট্রলার এ মাজার ঘাঁট হতে ছাড়ে। স্পীড বোঁট আশার সময় তেমন একটা থাকেনা তাই ফেরার সময় ট্রলার ছাড়া কোন উপায় নাই।

কুতুবদিয়া দ্বীপ ভ্রমনের ভিডিওটি দেখতে ক্লিক করুন

 

কুতুবদিয়া দ্বীপের ভ্রমনকাহিনী ও ভিডিওটি সংগ্রহ করা হয়েছে:https://www.facebook.com/AlienTravelsOfficial/

 

 

ভ্রমনবিলাসীরা এখন থেকে যে কোন ভ্রমনকাহিনী আমাদের deshreview.com এর ইমেইলে বা ফেসবুক পেইজের ইনবক্সে প্রেরন করতে পারবেন। অবশ্যয় ছবি ও ভিডিওসহ পাঠাবেন।

ইমেইল: deshreviewnews@gmail.com

SHARE