মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল আজহা পালিত

143


।।দেশরিভিউ নিউজরুম।।

মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল আজহা। রোববার (১২ আগস্ট) স্থানীয় সময় ভোর থেকে দেশগুলোতে ঈদের জামাত শুরু হলে লাখো মানুষ এতে সমবেত হন। পরে মোনাজাত শেষে সবার মধ্যে, এমনকি দেশের এক প্রান্থ থেকে আরেক প্রান্থে আনন্দের বার্তা ছড়িয়ে পড়ে।

গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ নেন হাজার হাজার মানুষ।

সৌদির পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

জানা গেছে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে।

এছাড়া মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও অনেক দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। ইতোমধ্যে কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

SHARE