মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার জিতল ফারুকীর ‘শনিবার বিকেল’

238


।।দেশরিভিউ।।
৪১ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হলো মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) উৎসবের সমাপনী দিনে ইন্ডিপেনডেন্ট জুরি অ্যাওয়ার্ড’র পক্ষ থেকে রাশিয়ান ফিল্ম ক্রিটিক ফেডারেশন জুরি পুরস্কার ও কোম্মেরসান্ট পুরস্কারে ভূষিত হয় সিনেমাটি।
পুরস্কার দুটি গ্রহণ করেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। তখন সেখানে আরও উপস্থিত ছিলেন অভিনেতা জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, সিনেমাটির অন্যতম প্রযোজক আনা কাচকো ও সিনেমাটোগ্রাফার আজিজ জাম্বাকিয়েভ।
ফেসবুকে একটি দলীয় ছবি পোস্ট করে বিষয়টি জানান ফারুকী। মস্কোর এ উৎসবে অংশ নিতে গত ২২ এপ্রিল জাহিদ হাসান ও তিশাকে নিয়ে রাশিয়া যান তিনি।পুরস্কার হাতে মোস্তফা সরয়ার ফারুকীএদিকে বুধবার (২৪ এপ্রিল) ‘শনিবার বিকেল’র উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয় মস্কোর নভি আরবাত স্ট্রিটের অক্টোবর সিনেমা হলে। শো দেখতে বিদেশী দর্শকের পাশাপাশি বেশ কয়েকজন বাংলাদেশীও উপস্থিত ছিলেন। সিনেমা দেখা শেষে দর্শকরা করতালির মাধ্যমে তাদের ভালোবাসা প্রকাশ করেন। শো শেষ হওয়ার পরও দীর্ঘসময় পর্যন্ত দর্শকরা পরিচালক এবং কলাকুশলীদের সঙ্গে মত বিনিময় করেন।
এবার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১৮ এপ্রিল থেকে শুরু হয়। জুরি প্রধান ছিলেন কোরিয়ান মাস্টার ফিল্মমেকার কিম কি দুক।
‘স্যাটারডে আফটারনুন’ বা ‘শনিবার বিকেল’ সিনেমাটিতে কাজ করেছেন বিভিন্ন দেশের শিল্পী ও কলাকুশলীরা। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে।
জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশনের ব্যানারে ‘শনিবার বিকেল’ প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।

SHARE