মাদ্রাসায় ভয়াবহ আগুন। দমকল বাহিনী রক্ষা করলো হাজারো প্রান(ভিডিও)

2313

।।আরিফ উদ্দিন/দেশরিভিউ।।
চট্টগ্রাম নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলিয়া মাদ্রাসায় ক্লাস চলাকালে হঠাৎ দাউ দাউ করে আগুনের লেলিহান দেখা যায়। হাজার হাজার মাদ্রাসা ছাত্রের কান্নায় ভারী হয়ে উঠে পরিবেশ। উদ্বেগ উৎকন্ঠা চারদিকে ছড়িয়ে পড়ছে। মুহুর্তে ফায়ার সার্ভিসের গাড়ি ও এ্যাম্বুলেন্স এসে হাজির। শুরু হয় অগ্নিনির্বাপনের কাজ।
ভবনে আটকে থাকা ছাত্রদের রশির মাধ্যমে নিচে নামানো হয়। গ্র্যান্ডার মেশিনের মাধ্যমে দেওয়াল কেটে ভবন থেকে উদ্ধার করা হয় শিশু ছাত্রদের।

আজ চট্টগ্রামের ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলিয়া মাদ্রাসায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিশেষ মহড়ায় এসব
কাজ দেখে মুগ্ধ হয় উপস্থিত সকলে। মহড়া অনুষ্ঠানে সচেতনতামূলক কর্মকাণ্ড ছিল দেখার মতো। গ্যাস সিলিন্ডারের আগুন কিভাবে সহজে নেভানো সম্ভব তা দেখানো হয়েছে৷ গ্যাস সিলিন্ডারের মুখে বালতি কিংবা ভেজা বস্তা দিয়ে চেপে দিয়ে আগুন কিভাবে নেভানো যায় তাও শিখিয়ে দেয়া হয়েছে।

পুরো মহড়াটি চট্টগ্রাম জোন -৩ ডি.এ.ডি জনাব পূর্নচন্দ মুৎসুদ্দি এর নেতৃত্ব অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ফায়ার স্টেশনের দমকল বাহিনীরা যোগদান করেন। অনুষ্টানের পর মাদ্রাসার আলিম ১ম বর্ষের একজন শিক্ষার্থী দেশ রিভিউ কে জানান ‘এই ধরনের সচেতনতামূলক মহড়া অনুষ্ঠান বেশি করে করা উচিৎ, কারণ এর মাধ্যমে সাধারণ জনগণ সচেতন হলে বড়সড় কোন দূর্ঘটনার সম্মুখীন হতে হবেনা।

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি” উক্ত স্লোগান নিয়ে আজ দুর্যোগ প্রস্ততি দিবস পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহ আঞ্জুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নীয়া ট্রাষ্টের সেক্রেটারি জেনারেল জনাব আনোয়ার হোসেন সাহেব, জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলিয়ার অধ্যক্ষ মাওলানা অসিয়ুর রহমান, মুফতি ওবায়দুল হক নঈমীসহ সরকারী-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও রাজনৈতিক ব্যক্তিবর্গ অন্যন্যা শিক্ষকবৃন্দ ছাত্র/ছাত্রীরা অংশগ্রহন করেন।

SHARE