যুবলীগের বৃক্ষরোপন কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত

127


দেশরিভিউ: বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে সবুজের শহর চট্টগ্রামকে আরো সবুজ ও প্রাকৃতিক বন্ধন হিসাবে গড়ে তুলতে সারাদেশের ন্যায় চট্টগ্রামের ৪১নং উত্তর পতেঙ্গা ওয়ার্ড যুবলীগের উদ্যেগে অদ্য বিকাল ৩ টায় ৪১নং ওয়ার্ড আওতাধীন পতেঙ্গা বাটারফ্লাই পার্ক নিকটস্থ বৃক্ষরোপন কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের মনোনীত চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র প্রার্থী ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম.রেজাউল করিম চৌধুরী বলেন, প্রতিটি জেলা ও উপজেলায় স্বাস্থ্যবিধি মেনে অন্ততপক্ষে একটি করে ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা রোপণের মাধ্যমে কর্মসূচি পালনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষে মুজিববর্ষে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দেশের ৪৯২ উপজেলার প্রতিটিতে ২০,৩২৫টি করে বিভিন্ন প্রজাতির বনজ, ঔষধি ও ফলদ বৃক্ষের চারা বন বিভাগের মাধ্যমে বিতরণ করার উদ্যোগ নেয়া হয়েছে।
প্রধান বক্তা হিসেবে চট্টগ্রাম মহানগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য একটি দেশের মোট আয়তনের শতকরা২৫ ভাগ বনভূমির প্রয়োজন। বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের তুলনায় অনেক কম। পরিবেশ সংরক্ষণ, বনজ সম্পদ ও কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য গাছপালা লাগানো ও তার পরিচর্যার প্রয়োজন রয়েছে। ৪১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মোঃ মাইনুল ইসলামের সভাপতিত্বে ও ৪১নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ বেলাল হোসেনের সঞ্চালনায়
বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে প্রদান করেন ৪১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও মনোনীত কাউন্সিলর প্রার্থী আলহাজ্ব ছালেহ আহমেদ চৌধুরী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক সহ সম্পাদক মোঃ সেলিম উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক সহ সভাপতি ফরিদ নেওয়াজ।

আরো বক্তব্য রাখেন পতেঙ্গা থানা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এস এম ইসলাম, ৪১নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি আবুল হোসেন, সংগঠনিক সম্পাদক আলী আকবর চৌঃ, মহানগর যুবলীগের সদস্য সাখাওয়াত হোসেন স্বপন, হাবিব উল্লা নাহিদ, নুরুল আনোয়ার, মইনুল ইসলাম রাজু, আবু বক্কর চৌধুরী, সনত বড়ুয়া, আবু বক্কর সিদ্দিকী, আজিজ উদ্দিন, ইকবাল ইকরাম স্বামিম, মোঃ কফিল উদ্দিন, নগর ছাত্রলীগের সাবেক অর্থ সম্পাদক আবু নাসের চৌঃ আজাদ, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক  নুরুল আজিম রনি, ৪১নং ওয়ার্ড যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক  তানভীর চৌধুরী, পতেঙ্গা থানা ছাত্রলীগের সভাপতি আহসান হাবিব সেতু। উপস্থিত ছিলেন নগর যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক এর মধ্য তারেক ইমতিয়াজ ইমতু, আতিকুল্লাহ, আবুল বশর, ৪১নং ওয়ার্ড যুবলীগের দপ্তর সম্পাদক মোঃ ইয়াসিন, মহানগর যুবলীগ নেতা আরিফুল ইসলাম মাসুম, এডভোকেট সৈয়দ রবি, ইন্জিঃ তৈয়ব হোসেন রুবেল, মোঃ সাইফুল করিম, মোঃ সাজ্জাদ আলী, মোঃ রুবেল, রেজাউল করিম রিটন, শহিদুল ইসলাম শহীদ, নগর ছাত্রলীগের সদস্য ইমরান শাওন, পাভেল চৌধুরী, পতেঙ্গা থানা ছাত্রলীগের  যুগ্ম সম্পাদক জাহিদুল হাসান সাব্বির, সাংগঠনিক সম্পাদক রবিন প্রমুখ।

SHARE