রবির ব্যাংক হিসাব জব্দ করতে এনবিআরের চিঠি

199

বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি’র সব ব্যাংক একাউন্ট জব্দে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্ত বহাল রাখতে উচ্চ আদালতের আপিল বিভাগে আবেদন করা হয়েছে। বুধবার হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে এ আপিল করা হয়। এর আগে মঙ্গলবার রবির ব্যাংক হিসাব জব্দে এনবিআরের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। জানা গেছে, মূল্য সংযোজন কর (মূসক) অভিযোগে সোমবার রবি’র একাউন্ট স্থগিত করতে দেশের সকল তফসিলি ব্যাংকে চিঠি দেয় ভ্যাট এলটিইউ।

পরের দিন মঙ্গলবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এনবিআরের সিদ্ধান্তের বিরুদ্ধে স্থগিতাদেশ দেন।

প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে সোমবার এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের ওই চিঠি পাঠানো হয়।
পরে এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করে রবি।

অভিযোগের বিষয়ে জানা গেছে, রবি অপরিশোধিত সম্পূরক শুল্ক, স্থান ও স্থাপনা ভাড়ার উপর প্রযোজ্য অপরিশোধিত সম্পূরক শুল্ক ও মূসক এবং বিটিসিএলকে দেওয়া সেবার উপর মূসক বাবদ মোট ১৮ কোটি ৭২ লাখ ৩২ টাকা নির্ধারিত সময়ে সরকারি কোষাগারে জমা না করে ফাঁকি দিয়েছে।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি রবি আজিয়াটা লিমিটেডের কাছে বিভিন্ন বকেয়া ভ্যাট বাবদ ৯২৪ কোটি ৬ লাখ ৩৫ হাজার ৫২৯ টাকা আদায়ে চূড়ান্ত দাবিনামা ইস্যু করে এনবিআর।

দেশরিভিউ/শিমুল

SHARE