রাউজান বিদ্যুৎ কেন্দ্রে হচ্ছে ৬’শ মেগাওয়াটের নতুন কেন্দ্র

353

।দেশরিভিউ-চট্টগ্রাম।

রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে আরো অধিক মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে। নতুন এ বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এ কেন্দ্রটি হবে দুটি ইউনিয়টের মাধ্যমে ৬শ’ মেগাওয়াট বিদ্যুতের । নতুন এ বিদ্যুৎ কেন্দ্রের নাম দেয়া হয়েছে ‘রাউজান ৬০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প’।

বর্তমানে রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্রে যে দুটি ইউনিট আছে তাতে ৪শ’ মেগাওয়াট হিসেবে প্রচার থাকলেও বিভিন্ন সময় যান্ত্রিক ক্রুটিসহ নানা কারণে সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদন হয়না। বর্তমান দুটি ইউনিটে খুব কম সময় পূর্ণাঙ্গ মেগাওয়াট উৎপাদন হয়ে থাকে।

পিডিবি সূত্রে জানা গেছে, বর্তমানে বিদ্যামান বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অভ্যন্তরে ‘রাউজান ৬০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প’ স্থাপনের জন্য প্রকল্প এলাকা ও এর আশেপাশে পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ, সংশ্লিষ্ট জনগণ ও জনপ্রতিনিধিদের মতামত গ্রহণের জন্য সমীক্ষা শুরু হয়েছে। এ প্রকল্পের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে বুদ্ধিবৃত্তিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান (এঊএওঝ)’র সঙ্গে বিউবো’র চুক্তিবদ্ধ হয়েছে। (এঊএওঝ)’র ৬ সদস্যের একটি দল গত ৭ এপ্রিল থেকে প্রকল্পে ভালো মন্দ সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি বিশেষজ্ঞ দল মাঠ পর্যায়ে সমীক্ষা শুরু করেছে। গতকাল বুধবার পর্যন্ত এ সমীক্ষা চলার কথা ছিল বলে জানিয়েছেন (এঊএওঝ) প্রতিনিধি দলের কর্মকর্তারা।

প্রকল্প সম্পর্কে জানতে চাইলে (এঊএওঝ) কর্মকর্তা আলমগীর হোসাইন বলেন, নতুন বিদ্যুৎ কেন্দ্রটি হবে বর্তমানে ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র যেখানে রয়েছে তার ভিতরে। এ কেন্দ্রের বর্তমান জায়গা এখন ৩৮ একর। ১১ একর জায়গায় নতুন ৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র হবে। তিনি বলেন, ‘ইতিমধ্যে যে সমীক্ষা পরিচালিত হয়েছে, তাতে অনেকের সঙ্গে আলাপ করে জানা যায়, বর্তমানে যে বিদ্যুৎ কেন্দ্র রয়েছে, তার কারণে বা সেটির পরিশোধিত পানির জন্য কৃষি জমির কিংবা অন্য কোন ক্ষতি, নেতিবাচক দিক আমরা পাইনি। এ কারণে পিডিবি একইস্থানে যে ৬শ’ মেগাওয়াট নতুন বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে, তা প্রাথমিকভাবে স্থাপনযোগ্য বলে মনে হচ্ছে।

এদিকে সমীক্ষায় অংশ নেয়া (এঊএওঝ) প্রতিনিধি দলকে তাদের প্রস্তাবনায় প্রস্তাবিত ৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে রাউজানের জন্য আলাদা বিদ্যুৎ বরাদ্ধ রাখার দাবি জানিয়েছেন। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ‘রাউজান ৬০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প’ নামের নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য পিডিবির সৈয়দপুর ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল, বিউবো ঢাকার (এইচএসডি ভিত্তিক) বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প’র প্রকল্প পরিচালক মো. আসলাম উদ্দিন স্বাক্ষরিত একটি চিঠি বিদ্যুৎ বিভাগের ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন দপ্তরে পাঠানো হয়েছে । তাতে বলা হয় ‘পাওয়ার সিস্টেম মাস্টার প্লান’র মাধ্যমে রূপকল্প-২০২১ সালের মধ্যে দেশের সকল ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে বর্তমান সরকার যে উদ্যোগ নিয়েছে, সে লক্ষ্যে রাউজানে এ নতুন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে স্বাগত জানিয়েছেন এবিএম ফজলে করিম চৌধুরী এমপি, উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুলসহ স্থানীয় নেতৃবৃন্দ। তারা এব্যাপারে সমীক্ষা পরিচালনাকারীসহ সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

SHARE