রূপচর্চায় অনন্য অ্যালোভেরা

274

সেই প্রচীনকাল থেকেই রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে অ্যালোভেরা। ত্বকের যত্নে যার ভেষজ উপাদান অনন্য। সাথে চুলের সৌন্দর্য বাড়াতে নিশ্চিন্তে ব্যবহার করা যায় এই ভেষজ উপাদানটি। তবে কিভাবে এই ভেষজ উপাদানটি ব্যবহার করবেন তা নিয়ে থাকছে আজকের আয়োজনে।

অ্যালোভেরার রস

সপ্তাহে দুইবার অ্যালোভেরার রস দিয়ে চুল ধুয়ে নিন। এটি নিয়মিত করলে দূর হবে খুশকি। এছাড়া শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে মাথার তালু থেকে সম্পূর্ণ চুলে অ্যালোভেরার রস লাগান। তারপর সুতির কাপড় দিয়ে ১৫ মিনিট মুড়ে রাখুন। চুল খুলে প্রাকৃতিকভাবে শুকিয়ে নিন।
অ্যালোভেরার পেস্ট
অ্যালোভেরার পেস্ট তৈরি করুন। পেস্টটি মাথার তালুতে ঘষে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন মাথা। প্রতি মাসে দুইবার করলে খুশকি থেকে মুক্তি পাবেন।
অ্যালোভেরা জেল
অ্যালোভেরার পাতা কেটে জেল সংগ্রহ করে মাথার তালু থেকে শুরু করে চুলের নিচ পর্যন্ত লাগান। পুরোপুরি না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না। অ্যালোভেরার জেল প্রাকৃতিকভাবে পরিষ্কার করে চুল।
অ্যালোভেরা হেয়ার প্যাক
৩ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টি ডিমের সাদা অংশ মেশান। মিশ্রণটি চুলে লাগান। নিয়মিত এটি ব্যবহার করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি জৌলুস বাড়বে চুলের।

দেশরিভিউ/শিমুল

SHARE