রোমান্স ছড়িয়ে জয়ে ফিরলো মাশরাফির রংপুর

126

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে নিজেদের প্রথম ম্যাচে মাত্র ৯৮ রানেই অল আউট মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন রংপুর রিডার্স। তবে রোববার (৬ জানুয়ারি) নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ খুলনা টাইটানসের সামনে মোটামুটি বড় লক্ষ্যই দেয় দলটি। ১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে শেষ ওভার পর্যন্ত ব্যাট করে ৮ রানের হার নিয়ে মাঠ ছাড়ে মাহমুদুল্লাহ রিয়াদের দল।

১৭০ রানের বড় লক্ষ্যে খেলতে নেমে খুলনার ওপেনার পল স্টার্লিং ও জুনায়েদ সিদ্দিকির শুরুটা হয় দুর্দান্ত। অবিচ্ছন্ন এই জুটি দলকে টেনে নিয়ে যায় ৯০ রান পর্যন্ত। ইনিংসের ১১.১ ওভারে এসে খুলনার ওপেনিং জুটি ভাঙ্গেন রংপুরের হওয়েল। তার ফুল লেন্থের বলে সাইফুল ইসলামের হাতে ক্যচ দিয়ে ফেরেন জুনায়েদ। আউট হয়ে ফেরার আগ ৩টি চার ও এক ছক্কায় ৩০ বলে ৩৩ রান করেন তিনি।

এক প্রান্তে স্টার্লিং টিকে থাকলেও অপর প্রান্ত থেকে মাত্র এক রান করেই ফেরেন নাজমুল হোসেন শান্ত। শফিউল ইসলামের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ফেরেন তিনি। তবে এর পর বেশি সময় আর থাকতে পারেননি। রংপুর অধিনায়কের বলে বোল্ড হয়ে ফেরেন স্টার্লিংও। তবে যাওয়ার আগে ৮টি চার ও এক ছক্কায় ৪৬ বলে ৬১ রান করেন তিনি।

খুলনা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও আরিফুল হক মিলে বেশ খানিকটা এগিয়ে নেন স্কোরকার্ড। তবে মাশরাফির দুর্দান্ত এক ক্যাচে শেষ পর্যন্ত ফেরেন মাহমুদউল্লাহ। ফরহাদ রেজার বলে ফেরার আগে ১৭ বলে ২৪ রান করেন তিনি।

এর আগে রংপুরের দলীয় ১৮ রানেই ওপেনার মেহেদি মারুফ খুলনার পেসার আলি খানের শিকার হয়ে ফিরলেও রানের চাকা কখনোই থামতে দেননি রুশো। তবে তার এমন দুর্দান্ত ফর্মের দিনেও ব্যাট হাতে ব্যর্থ অ্যালেক্স হেলস। ৯ বল খেলে ১ ছক্কা ও ১ চারে ১৫ রান করে জহির খানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন এই ইংলিশ তারকা।

রুশোকে কিছুক্ষণ সঙ্গ দেন মোহাম্মদ মিঠুন। কিন্তু ১৭ বলে ৩ চারে ১৯ রান করে ক্যারিবীয় অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েটের বলে উইকেটরক্ষক জহুরুল হকের ক্যাচে পরিণত হয়ে বিদায় নেন তিনিও।

৬৫ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা রংপুরের ইনিংস মেরামত করেন রুশো ও বোপারা। খুলনার পেসার আলি খানের করা ইনিংসের ১৬তম ওভারে টানা ২ ছক্কা হাঁকিয়ে মাত্র ৪০ বলে ফিফটি তুলে নেন রুশো। ইনিংসের আদ্যোপান্ত ব্যাটিং করে ৭৬ রান করেছেন তিনি। তার এই ইনিংসটি ৮ চার ও ২ ছক্কায় সাজানো।

রুশোর পাশাপাশি গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিয়েছেন ইংলিশ অলরাউন্ডার বোপারা। ২৯ বলে ৩ চার ও ১ ছক্কায় তার ৪০ রানের ইনিংসটি রংপুরকে ৩ উইকেট হারিয়ে ১৬৯ রানের সংগ্রহ এনে দিতে বড় ভূমিকা রেখেছে। এই দুজনে মিলে শেষ ৪ ওভারে  দলের সংগ্রহে ৬৫ রান যোগ করেন।

বল হাতে ১টি করে উইকেট পেয়েছেন খুলনার আলি খান, জহির খান ও ব্র্যাথওয়েট।

রোববার (০৬ জানুয়ারি) মিপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫-২০ মিনিটে মুখোমুখি হয়েছে রংপুর রাইডার্স ও খুলনা টাইটান্স। টসে জিতে রংপুরকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ।

ঢাকায় এসে পৌঁছুতে দেরি হওয়ায় প্রথম ম্যাচে মাঠে নামতে পারেননি রংপুরের ওপেনার ক্রিস গেইল। আজকের ম্যাচেও তাকে একাদশে রাখা হয়নি।

SHARE