রৌমারীতে শেখ ফজলুল হক মনি’র জন্মদিন পালিত

27

।।এজি লাভলু, কুড়িগ্রাম প্রতিনিধি।।

সারা দেশের ন্যায় কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় আওয়ামী যুবলীগের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাগ্নে, বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি’র ৮১ তম জন্মদিন।

কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কেক কাটা, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা।

আজ বুুধবার ৪ ডিসেম্বর সকাল ৮ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ৯ টায় আলোচনা সভার মধ্যে দিনের কর্মসূচি শেষ হয়, আলোচনা সভায় রৌমারী উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি হারুন-অর-রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, রৌমারী উপজেলা আওয়ামী লীগ নেতা ও রৌমারী সিজি জামান সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হোরায়রা, বিশেষ অতিথি হিসাবে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রুহুল আমিন, বঙ্গবন্ধু পরিষদের রৌমারী উপজেলা শাখার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ নেতা ও সাবেক ছাত্রলীগের সভাপতি, যুবলীগের সাবেক সাধারণ এস.এম.এ মতিন, যুবলীগের সহ-সাধারণ সম্পাদক শাহীন ইকবাল, আরো বক্তব্য রাখেন, যাদুরচর ইউনিয়ন যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, যাদুরচর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ও হাজী এম এ হাকিম আইডিয়াল, শৌলমারী ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি মোহাম্মদ খালেকুজ্জামান চাঁন, বন্দবের ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি শামসুদ্দোহা, চর শোলমারী ইউনিয়নন যুবলীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, শৌলমারী ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক লাল মিয়া প্রমূখ। আলোচনা সভা সঞ্চালন করেন উপজেলা আওয়ামী যুবলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম মিনু।

উল্লেখ্য যে, বাংলাদেশের ছাত্র রাজনীতি ও স্বাধিকার আন্দোলনের নক্ষত্র, সৃজনশীল যুবনেতা ও মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ লিবারেশন ফোর্স তথা মুজিব বাহিনীর অন্যতম প্রধান কমান্ডার শেখ ফজলুল হক মনি ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর টুঙ্গিপাড়ায় ঐতিহাসিক শেখ পরিবারে জন্ম নেন।

তার বাবা মরহুম শেখ নূরুল হক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভগ্নিপতি। মা শেখ আছিয়া বেগম বঙ্গবন্ধুর বড় বোন।

শেখ ফজলুল হক মনি ঢাকা নব কুমার ইনিস্টিটিউট থেকে মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। এরপর ১৯৫৮ সালে তিনি জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। ১৯৬০ সালে তিনি বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রি লাভ করেন।

শেখ ফজলুল হক মনি কেবল রাজনীতি নয়, সাহিত্য এবং সাংবাদিকতায়ও অবদান রাখেন। তার লেখা ‘অবাঞ্ছিতা’ উপন্যাস পাঠক সমাদৃত। এছাড়া তিনি দৈনিক বাংলার বাণী, ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস ও বিনোদন ম্যাগাজিন ‘সিনেমা’র সম্পাদকের দায়িত্ব পালন করেন।

SHARE