লেনদেন বেড়ে সপ্তাহ শেষ

41


।।দেশরিভিউ।।
টানা তিন দিন দরপতনের পর সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩ দশমিক ৪৪ পয়েন্ট, সূচক অবস্থান করছে ৫ হাজার ২৭৫ দশমিক ৮৩ পয়েন্টে ।

তবে অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩ দশমিক ২৮ পয়েন্ট কমেছে।

বুধবার পর‌্যন্ত টানা তিন দিন দরপতন হয়েছিল পুঁজিবাজারে। ঐ তিন দিনে ডিএসইএক্স কমেছিল ১২৩ পয়েন্ট। তার আগের তিন কর্মদিবসে অবশ্য এই সূচক ২১৯ পয়েন্ট বেড়েছিল।

বৃহস্পতিবার ঢাকায় ৩৭৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। বুধবার এই বাজারে ৩৩১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।
বৃহস্পতিবার সিএসইতে ২০ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বুধবার লেনদেনের অংক ছিল ১৬ কোটি ২১ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৪ টির, কমেছে ১২৮ টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ৩ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৫ দশমিক ৮৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ দশমিক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৫১ পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৩ দশমিক ২৮ পয়েন্ট; সূচক হয়েছে ১৬হাজার ১৮৬ পয়েন্ট।

লেনদেনে অংশ নিয়েছে ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৬ টির, কমেছে ৮২ টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।

SHARE