শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন প্রশান্ত ভট্টাচার্য্য

    86

    ।। স্বপন কর্মকার, লামা বান্দরবান প্রতিনিধি ।।

    একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে (৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার) বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

    ভাষা সৈনিক ও ভাষা আন্দোলনে শহীদ সকল বীর সন্তানদের প্রতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং)এমপি মহোদয়ের পক্ষ থেকে গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন লামা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও লামা কো-অপেরেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর সভাপতি প্রশান্ত ভট্টাচার্য্য।

    তিনি আরো বলেন, ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল সৈনিক ও ভাষা শহীদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা ’যাদের আত্মত্যাগে বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষা বাংলা ভাষা।

    SHARE