শাস্তির বদলে বোধশক্তি জাগ্রত করাই শিশুর জন্য উত্তম শাসন: শিক্ষা উপমন্ত্রী নওফেল

314
সোমবার রাজধানীর গুলশানে স্পেকট্রা কনভেনশন হলে আয়োজিত ‘শিশু সংলাপ’ অনুষ্ঠানে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

।।দেশরিভিউ শিক্ষা নিউজ।।
শিক্ষা উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শারীরিক শাস্তি না দিয়ে ভালো-মন্দ যাচাই করার বোধশক্তি জাগ্রত করাই হচ্ছে শিশুদের জন্য উত্তম ‘শাসন’।

সোমবার রাজধানীর গুলশানের স্পেকট্রা কনভেনশন হলে আয়োজিত ‘শিশু সংলাপ’ নামক ব্যাতিক্রমধর্মী এক অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ কথা বলেন।

অনুষ্ঠানে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন সরকার উপবৃত্তি, মিড ডে মিল, মাল্টিমিডিয়া ক্লাসরুম, বহুতল ভবনের ব্যবস্থা করেছে। অতীতের দরিদ্রতাকে ছাপিয়ে সমৃদ্ধির পথে হাঁটছে দেশ।

শিশুদের ওপর নির্যাতন মানা হবে না জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, শারীরিক শাস্তি না দিলে শিশুরা বেয়ারা হয়ে যাবে- এমন চিন্তা সঠিক নয়। ভালো-মন্দ যাচাই করার বোধশক্তি শিশুদের মধ্যে জাগ্রত করাই হচ্ছে তাদের জন্য উত্তম ‘শাসন’। এসব বিবেচনায় শিক্ষাঙ্গনে শারীরিক শাস্তি নিষিদ্ধ করা হয়েছে।

উপমন্ত্রী নওফেল এসময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সর্বপ্রথম মন্ত্রিসভায় বিষয়টি তুলে ধরেছেন। তবে শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন সমূলে উৎপাটন করতে একটি সামাজিক আন্দোলন প্রয়োজন বলে মনে করেন তিনি। শিশু ধর্ষণকারী ও যৌন হয়রানিকারীদের শাস্তি দেওয়ার ব্যাপারেও দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি, শিক্ষকদের পাঠদান, শারীরিক ও মানসিক শাস্তি, বিদ্যালয়ে প্রবেশগম্যতা, কোচিং ক্লাস এবং মাদ্রাসা শিক্ষা নিয়ে খোলামেলা তাদের মতামত সবার সামনে তুলে ধরেন।

SHARE