শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

18

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকালে শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগের প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (০৪ আগস্ট) ওই হামলার প্রতিবাদে রোববার (০৫ আগস্ট) সকালে বিক্ষোভ শুরু করেন তারা। এছাড়া রাজধানীর উত্তরা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ করছেন। রামপুরা ব্রিজ এলাকাতেও অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, সকাল থেকে মিরপুর ১০ নম্বর গোল চত্বরে শতাধিক পুলিশ অবস্থান করছে। সেখানে পুলিশের একটি জলকামান ও দুটি সাঁজোয়া যান দেখা যায়। মিরপুর ১০ নম্বর থেকে ২ নম্বরে যাওয়ার সড়কের মাথায় পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। সেখানে মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনের লাইসেন্স ও বৈধ কাগজপত্র আছে কি না, তা পরীক্ষা করছে ট্রাফিক পুলিশ।

শিক্ষার্থীদের বিচ্ছিন্নভাবে দু-একটি জায়গায় ঘোরাফেরা করতে দেখা গেছে। মিরপুর কমার্স কলেজ, শহীদ পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজসহ আশপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, এগুলোর মূল ফটক বন্ধ। কোনো শিক্ষার্থীকে বাইরে বের হতে দেওয়া হয়নি। রাস্তাঘাটে যানবাহনের সংখ্যা বেশ কম।

ফার্মগেটের আনন্দ সিনেমা হলের কাছের এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী দুপুর সাড়ে ১২টার দিকে মিছিল বের করে। ক্যাম্পাস থেকে মিছিলটি ফার্মগেটের দিকে যাচ্ছিল। চার রাস্তার মোড়ে আসার আগেই একদল তরুণ মিছিলটির ওপর হামলা করে। এসব তরুণের মাথায় হেলমেট ছিল। এরা লাঠিসোঁটা নিয়ে মিছিলের ওপর হামলা করে। মুহূর্তেই মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

দেশরিভিউ/এস এস