শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরনে চট্টগ্রামের জেলা প্রশাসক

112


।।দেশরিভিউ নিউজরুম।।
মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ, বিদ্যালয় হতে ঝরে পড়া রোধকল্পে মায়েদের অধিক সচেতনতা ও যত্নবান হওয়ার বিকল্প নেই, সেক্ষেত্রে মেধা অন্বেষণ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদেরকে সহজে পড়াশুনায় আগ্রহী করে তোলা সম্ভব।

বাঁশখালি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত অভিভাবক সমাবেশে মায়েদের উদ্দেশ্যে এসব কথা বলেন চট্টগ্রামের সম্মানিত জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন। উপজেলায় শতভাগ মিড ডে মিল চালু থাকায় এবং সকল প্রাথমিক বিদ্যালয়ে কাব স্কাউটের কার্যক্রম চালু থাকায় সকল প্রাথমিক বিদ্যালয়ের শিকক্ষকদেরকে সাধুবাদ জানান তিনি। কাব স্কাউটের মাধ্যমে শিক্ষার্থীরা সুশৃঙ্খল জীবন-যাপনে অভ্যস্ত হতে শেখে, নৈতিকতা সম্পন্ন ও আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে কাব স্কাউটের ভুমিকা অপরিসীম বলে তিনি উল্লেখ করেন।

শনিবার সকালে ১১ঃ৩০ ঘটিকায় বাঁশখালি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বাঁশখালি উপজেলা প্রশাসনের আয়োজনে “মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ, বিদ্যালয় হতে ঝরে পড়া রোধকল্পে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়।” নিজের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার অভিজ্ঞতা উল্লেখ করে জেলা প্রশাসক বলেন,
” আমরা যে স্কুলে পড়েছি সেখানে চাটাইয়ের বেড়া আর ভাঙা টিনের চালা ছিলো, বর্ষায় একহাঁটু কাঁদা মাড়িয়ে আমরা স্কুলে গিয়েছি কিন্তু আপনাদের সন্তানদের সে অসুবিধা এখন আর পোহাতে হয় না।” সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে মায়েদের ভুমিকার কথা উল্লেক করে তিনি বলেন, “আমার মা শিক্ষিত না হলেও সচেতন ছিলেন বলেই আমি আজ জেলা প্রশাসক হতে পেরেছি। ” অভিভাবক সমাবেশে উপস্থিত মায়েদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

মেয়ে সন্তানকে কখনো পড়ালেখায় নিরুৎসাহিত করা যাবেনা বরং শিক্ষা সংক্রান্ত যেকোন সমস্যায় উপজেলা নির্বাহী অফিসার বা জেলা প্রশাসককে জানানোর জন্য মায়েদেরকে অনুরোধ জানান জেলা প্রশাসক। এসময় কন্যা সন্তানকে ১৮ বছরের নিচে বিয়ে না দেওয়ার জন্য মায়েদেরকে শপথ করান জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন। মা সমাবেশ শেষে তিনটি বিদ্যালয়ে ত্রিশ জোড়া বেঞ্চ, শত ভাগ মিড ডে মিল ধরে রাখার জন্য শিক্ষার্থীদের মাঝে টিফিনবক্স বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ, স্কুল ড্রেস বিতরণ ও জেলা প্রশাসক শিক্ষাবৃত্তি প্রদান করে ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে। এরপর পূর্ব জলদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক সুসজ্জিত শ্রেণীকক্ষের উদ্বোধন শেষে শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা শিক্ষা ডায়েরি বিতরণ করেন। সবশেষে দূর্গম এলাকা উত্তর নাপোড়া গ্রামে উত্তর নাপোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা প্রশাসকের পৃষ্ঠপোষকতায় নবনির্মিত স্কুল ভবন উদ্বোধন এবং বেঞ্চ প্রদান করেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ ইলিয়াস হোসেন। এসময় উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সহকারী কমিশনার( ভূমি), উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

SHARE