শিক্ষার গুণগত পরিবর্তন অব্যাহত থাকবে; সংসদে প্রধানমন্ত্রী

27

বর্তমান সরকারের দুই মেয়াদের নয় বছরে বাংলাদেশে উন্নয়নে বিশ্ব বিস্মিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা, বিশ্ব গণিত অলিম্পিয়াড আয়োজন, শ্রেণিকক্ষ নির্মাণ, শিক্ষকদের দেশে-বিদেশে প্রশিক্ষণসহ নানা পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, ‘এই উদ্যোগগুলো নেওয়ার ফলে দেশে সবার জন্য যুগোপযোগী শিক্ষা নিশ্চিত হবে। শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তন অব্যাহত থাকবে।’ বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার প্রশ্নোত্তরের শুরুতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী একঘণ্টার বেশি সময় ধরে ফখরুল ইমামের প্রশ্নের মৌখিক জবাব দেন। এতে তিনি দেশের শিক্ষার উন্নয়নে সরকারের ৯ বছরের গৃহীত নানা কর্মকাণ্ডসহ ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। বাংলাদেশের শিক্ষার মানোন্নয়নে বিস্তারিত বিবরণ দেওয়ার জন্য এ সময় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন স্পিকার।

পরে ফখরুল ইমাম ফ্লোর পান সম্পূরক প্রশ্নের জন্য। ওই সময় তিনি সংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন না করে ভিন্ন একটি বিষয়ের অবতারণা করেন। প্রধানমন্ত্রীর বক্তব্য সরকারি দলের অনেকে মনযোগ সহকারে শোনেননি বলে অভিযোগ করেন ফখরুল। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী যে বিস্তারিত জবাব দিয়েছেন, তা আমাদের বিরোধী দলীয় নেতা, পার্টির মহাসচিবসহ সবাই মনোযোগ দিয়ে শুনেছেন। কিন্তু ওইদিকের (ট্রেজারি বেঞ্চ) অনেকের চোখে ঘুম ছিল মনে হয়েছে। প্রধানমন্ত্রীর কাছে দুই চোখের মধ্যে সম্পর্ক কী?

জবাবে স্পিকার বলেন, ‘মাননীয় সদস্য আপনি প্রশ্ন তো করেননি কিছু। এটা তো সংশ্লিষ্ট বিষয় নয়।’ অবশ্য স্পিকার এও বলেন, ‘আসলে শিক্ষার মানোন্নয়নে ব্যাপক কার্যক্রম ইতোমধ্যে প্রধানমন্ত্রী বিবৃত করেছেন। কাজেই সেই বিষয়ে তার প্রশ্ন থাকার যুক্তি নেই।’

দেশরিভিউ/এস এস

SHARE