শ্রমিকের বেতনে মোবাইল ব্যাংকিং চার্জ হাজারে মাত্র ৪ টাকা

90

।।দেশরিভিউ নিউজডেস্ক।।

রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন ভাতা পরিশোধে প্রতি হাজারে ৪ টাকার বেশি আদায় করা যাবে না। এ বিষয়ে মোবাইল ব্যাংকিং অপারেটরদের জন্য বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এক নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবারই তা মোবাইল অপারেটরদের কাছে পাঠানো হয়েছে।

গত মাসে তৈরী পোশাক খাতের কর্মচারীদের বেতন ভাতা দেয়ার জন্য সরকার ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছিল সরকার। এ প্রণোদনা থেকে মাত্র ২ শতাংশ সুদে কর্মচারীদের বেতন দেয়ার জন্য উদ্যোক্তারা ব্যাংক থেকে ঋণ নিচ্ছেন। ব্যাংকের পাশাপাশি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে অনুমোদন দেয়া হয়। কিন্তু প্রতি হাজারে ১৮ টাকা পরিশোধ করা তৈরী পোশাক খাতের কর্মচারীদের জন্য কষ্টকর হয়ে পড়েছিল। এ কারণে শ্রমিকরা কম খরচে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বেতন ভাতা গ্রহন করতে পারেন এ জন্য মোবাইল ব্যাংকিংয়ের চার্জ কমালো বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, গত ২ এপ্রিল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানসমূহের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সবাইকে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দেয়া হয় বাংলাদেশ ব্যাংক থেকে। সরকার ঘোষিত প্রণোদনা স্কীমের আওতায় পরিশোধিত বেতন-ভাতা ক্যাশ আউটের ক্ষেত্রে শ্রমিক-কর্মচারীদের স্বার্থ বিবেচনায় ফি আদায়ে শুধু কস্ট রিকভারি বা কোনও ক্ষেত্রে সাবসিডি প্রদানের জন্য অপারেটরদের (নগদসহ) নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে শ্রমিকদের কাছ থেকে শূন্য দশমিক ৮ শতাংশ বা হাজারে আট টাকার বেশি চার্জ আদায় করা যাবে না। এর মধ্যেও এমএফএস অপারেটরদের নিজেদের কমিশন থেকে চার টাকা প্রদান করবে ঋণ প্রদানকারী ব্যাংক। বাকি চার টাকা পরিশোধ করবে গ্রাহক বা প্রতিষ্ঠানের শ্রমিক।

SHARE