শ্রমিক সহায়তার আবেদন অনলাইনে, টাকা যাবে মোবাইলে

26

শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে সহায়তা পাওয়ার জন্য আবেদন করা যাবে অনলাইনে। আর সহায়তার অর্থ মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে।

শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খান মঙ্গলবার (১০ জুলাই) সচিবালয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লভ্যাংশ প্রদান অনুষ্ঠানে এ কথা জানান।

শ্রম সচিব বলেন, আমরা এতোদিন আবেদনগুলো ম্যানুয়ালি রিসিভ করে প্রসেস করতাম। এতে অনেক সময় লাগতো ও জটিলতা তৈরি হতো। আমরা গত বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েছি, এই আবেদন রিসিভ করা থেকে গ্রাহকের কাছে যে টাকা যাবে তা পুরোটাই অনলাইনে হবে।

তিনি বলেন, এতোদিন আমরা চেকে দিতাম, এখন শিওর ক্যাশের সঙ্গে চুক্তি করতে যাচ্ছি। সহায়তার টাকাটা আবেদনকারীর অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে।

আফরোজা খান বলেন, সফটওয়্যার তৈরি হচ্ছে। এই ব্যবস্থা চালু হতে তিন মাস লাগতে পারে।

২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, ২ কোটি টাকার বেশি মূলধনী প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে, বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে অর্থ সহায়তা দেয় সরকার।

দেশরিভিউ/এস এস

SHARE