সংসদ সদস্য হওয়ার লোভ: আলোচিত ৩ নেতার ধানের শীষে লাফ

47

নিজ দলের নির্বাচনী প্রতীক এমনকি নিবন্ধন থাকলেও তা ছুড়ে ফেলে দিয়েছে ঐক্যফ্রন্টে যোগ দেওয়া তিন আলোচিত নেতার দল। তারা প্রত্যেকেই ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে। এর আগে ১১ নভেম্বর বিএনপির সঙ্গে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে ঘোষনা দিয়েছিলো ১১টি রাজনৈতিক দল। কিন্তু বুধবার নতুন করে ড. কামাল, আ স ম রব, কাদের সিদ্দিকীর দলকে ‘ধানের শীষ’ প্রতীক দিতে  চিঠি দিয়েছে বিএনপি।

বুঝবার বিকেলে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত ওই চিঠি ইসিতে পৌঁছে দেওয়া হয়।

আজ কমিশনকে দেওয়া চিঠিতে উল্লেখ করা নতুন তিনটি দল হলো, ড. কামাল হোসেনের দল গণফোরাম, আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও কাদের সিদ্দিকীর বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগ।

ওই চিঠিতে ইসির উদ্দেশে লেখা হয়, ১১ নভেম্বর দেওয়া চিঠিতে মোট ৮টি দল ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে আপনাদের জানানো হয়েছিল। তবে ইতিমধ্যে আরও ৩টি দল এই ৮ দলের সঙ্গে যৌথভাবে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি আপনাদের (ইসি) অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য বিগত নির্বাচনগুলোতে উল্লেখিত ৩ আলোচিত নেতার প্রত্যেকটি দলই বিপুল সংখ্যক প্রার্থী বিভিন্ন আসনে মনোনয়ন দিয়ে আসছিলেন নিজেদের প্রতীকে।

চিঠিতে দলীয় নিবন্ধন নম্বরসহ এই ১১টি দলের তালিকা উল্লেখ করা হয়। তালিকায় বিএনপির পরপরপরই যথাক্রমে গণফোরাম, জেএসডি ও বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের নাম উল্লেখ করা হয়। এই চার দলের পর যথাক্রমে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি- বিজেপি, খেলাফত মজলিস, জাতীয় গণতান্ত্রিক পার্টি, জাগপা, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর নাম উল্লেখ করা হয়।

SHARE