সরকারের আশ্বাসে কোটা সংস্কার আন্দোলন স্থগিত

54

কোটা সংস্কারের আন্দোলনকারীরা তাদের আন্দোলন আগামী ৭ মে পর্যন্ত স্থগিত করেছে । গতকাল বিকালে সরকারের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সাথে আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দলের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় ।

এরপর বৈঠক শেষে প্রেস ব্রিফিং এ সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ”আমরা রাজনীতি করি পরবর্তী নির্বাচনের জন্য নয়,পরবর্তী প্রজন্মের জন্য । তাই আমরা পরবর্তী প্রজন্মের সুবিধা অসুবিধা বোঝার চেষ্টা করি।”

শেখ হাসিনা সরকার কখনো তরুনদের যৌক্তিক দাবি উপেক্ষা করেন না জানিয়ে ওবায়দুল কাদের বলেন,”বর্তমান কোটা পদ্ধতি  পরীক্ষা নিরীক্ষা করার জন্য সংশ্লীষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী । এবং আগামী মে মাসের সাত (০৭) তারিখের মধ্যে আমরা এই পরীক্ষা নিরীক্ষার ফলাফল জানিয়ে দিব  ।

সেতু মন্ত্রী আরও বলেন, ”যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলা করেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে । কিন্তু আন্দোলনকারীদের মধ্যে নির্দোষ যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদেরকে ছেড়ে দেয়া হবে, তাদের কোন ক্ষতি হবেনা। আর যারা আহত হয়েছে তাদের সু-চিকিৎসার ব্যবস্থা আমরা করব।”

এছাড়াও আন্দোলনকারী প্রতিনিধি দলের পক্ষ থেকে হাসান আল মামুন বলেন,”এই কোটার একটি যৌক্তিক সংস্কার করে আগামী মে মাসের মধ্যে জানিয়ে দেয়া হবে। এবং আগামী মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত এই আন্দোলন স্থগিত ঘোষনা  করা হল।”

কোটা সংস্কারের কাজ জনপ্রশাসন মন্ত্রনালয় করে ,কিন্তু বৈঠকে জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে কোন প্রতিনিধি ছিল না । তো এই দাবি কি বাস্তবায়ন হতে পারে ? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মামুন বলেন , ”আমাদের প্রধানমন্ত্রীর উপর আস্থা আছে , তিনি অবশ্যই আমাদের দাবি মেনে নিবেন ।”

শিক্ষার্থীদের ২০ সদস্যের ওই প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন-নিলয়, আল ইমরান, মামুন, সুমন, ফারুক, সোহেল, সন্ধান, সাথী, দীনা, আরজিনা, লুবনা, কানিজ, তিথী, উজ্জ্বল, তারেক, নূর, ইকবাল, লিটন, ইলিয়াস এবং সুমন ।

দেশরিভিউ/ আরিফুল ইসলাম

SHARE