সাকিবের আরও একটি মাইলফলক

14

ক্রিকেটে তা সফলতা আকাশ ছোয়া। ক্যারিয়ারের শুরু থেকেই দুহাত ভরে সফলতা অর্জন করেছেন বিশ্ব সেরা বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। দলের প্রয়োজনে সবসময় ভূমিকা রাখার পাশাপাশি দেশকে নিয়ে গিয়েছেন বিশ্বদরবারে। সবকিছুর পরেও তিনিই সেরা। বাংলাদেশে তার অর্জন গুলোর কাছাকাছিও নেই কেউ। কাল ইডেন গাডেন্সে আরো একটি মাইলফলক স্পর্শ করে সেরাটা আবার প্রমাণ করলেন তিনি।

আইপিএলে অভিষেকের পর থেকে দীর্ঘ সাত বছর কলকাতা জার্সিতে খেলেছেন তিনি। এবার কলকাতার সাথে সম্পর্ক ছিন্ন করে তার নতুন ঠিকানা হায়দ্রাবাদ।

গতকাল সাবেক দল কালকাতার মুখোমুখি হয়েছিল সাকিবের হায়দ্রাবাদ। ম্যাচে নামার আগে দুটি রেকর্ডের সামনে দাড়িয়ে ছিলেন তিনি। একটি হলো টি-টুয়েন্টি ক্রিকেটে পঞ্চম বোলার হিসেবে ক্যারিয়ারে ৩০০ উইকেট ছোঁয়া। দ্বিতীয় হলো প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্যারিয়ারে চার হাজার রান ছোয়া।

শনিবার রাতে তিনি ছুঁয়েছেন একটি মাইলফলক। এইদিন অরেঞ্জ জার্সিতে ব্যাট হাতে আন্দ্রে রাসেলের এক ওভারেই দুটি চার ও একটি ছক্কাসহ সাকিব করেন ২৭। আর এই ইনিংসেই বাংলাদেশি প্রথম ব্যাটসম্যান হিসেবে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ৩১ বছর বয়সী এই ত্রিকেটার।

তাছাড়া গতকাল বল হাতে তিনি ৪ ওভারে ২১ রান বিনিময়ে নেন ২ উইকেট। ২ উইকেট নেওয়ায় তার মোট উইকেট সংখ্যা এখন ২৯৯টি। আগামী ম্যাচে আর একটি উইকেট নিলেই বাংলাদেশে প্রথম আর পৃথিবীতে পঞ্চম বোলার হিসেবে ক্যারিয়ারে ৩০০ উইকেট স্পর্শ করবেন তিনি। টি-টুয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ক্যারিবীয় অল রাউন্ডার ডোয়াইন ব্রাভোর। তার উইকেট সংখ্যা ৪১৩টি।

নতুন দলে নিজেকে উজাড় করে দেওয়া সাকিবের এক নতুন লড়াই । আর এই লড়াইয়ে সাকিবের সমর্থনে আছেন তার স্ত্রী উম্মে আহমেদ ‍শিশির এবং ছোট্ট কন্যা অ্যালাইনা হাসান অব্রি। নতুন দলের প্রত্যাশার মূল্য দিয়েছেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। ইতিমধ্যে তিনটি ম্যাচ খেলেছে হায়দ্রাবাদ। আর তিনটি ম্যাচেই দলের জয়ে অবদান রেখেছেন বাংলাদেশি এই তারকা।

সাকিবের নতুন ঠিকানায় মাঠে গিয়ে সমার্থন দিচ্ছেন স্ত্রী-মেয়ে। গতকাল ম্যাচ শেষে সাকিবের স্ত্রী উম্মে আহমেদ শিশির মেয়েকে নিয়ে অরেঞ্জ আর্মির জার্সিতে একটি ছবি ফেসবুকে পোস্ট করেন। ছবিটি পাশে ক্যাপশনে তিনি লিখেন,”আমরা সবসময় আমাদের মানুষটাকে সমর্থন দিতে সেখানে আছি।”

দেশরিভিউ / আরিফুল ইসলাম

SHARE