সিটি কর্পোরেশনের ব্যর্থতায় এগিয়ে এলো পুলিশের ট্রাফিক বিভাগ, চালু হচ্ছে স্বয়ংক্রিয় পদ্ধতি

196

।।দেশরিভিউ চট্টগ্রাম।। বছরের পর বছর চট্টগ্রাম নগরীর ৩২টি স্থানের ট্রাফিক সিগনাল বাতি অকার্যকর। ট্রাফিক নিয়ম মানার লাল-সবুজ বাতিগুলো অকেজো হলেও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তা নিয়ে মাথা ব্যাথা নেই বললেই চলে। সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনকে পুলিশের ট্রাফিক বিভাগ থেকে এ বিষয়ে বারবার দৃষ্টি আকর্ষন করা হলেও কোন সুফল পাওয়া যায়নি। ফলে নগরীতে বৃদ্ধি পেয়েছে যানজট, ভেঙ্গে পড়েছে ট্রাফিক ব্যবস্থার নিয়মকানুন।

তবে চট্টগ্রাম নগরে নতুন ট্রাফিক নিয়ম চালু করছে ট্রাফিক বিভাগ। নতুন নিয়ম অনুসারে গাড়ির চাপ অনুযায়ী লাল ও সবুজ বাতি জ্বলবে, জরুরি সময়ে সব পয়েন্টে লাল বাতি জ্বালিয়ে অটোমেটিক ও সেমি অটোমেটিক দুইভাবে যানজট নিয়ন্ত্রণ করা হবে। প্রাথমিকভাবে এই নিয়ম টাইগারপাস এলাকায় চালু করলেও পরবর্তীতে নগরের ৩২টি স্পটে চালু করার কথা রয়েছে।

দেশীয় প্রযুক্তিতে এই নিয়মটি উদ্ভাবন করেছেন ইস্টিলার নামক একটি প্রতিষ্ঠান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর আরিফ ইফতিখারের নেতৃত্বে চবি, আই আই ইউসি, সাদার্ন, ইউএসটিসির সাবেক ছাত্রদের একটি দল৷ প্রতিটি মোড়ে স্থাপিত কন্ট্রোল বোর্ডের কোড, ফেয়ারওয়েল, থ্রিডি ডিজাইন, পিসিবি, এসেস্বলি সবগুলো নিজেরা করেছেন তিনদিনের মধ্যে।

SHARE