সুখবর দিলেন বিজ্ঞানীরা, তাড়াতাড়ি শেষ হচ্ছে করোনার প্রকোপ

101

।। দেশরিভিউ, সংবাদ ।।

একেবারেই ক্ষুদ্র আরএনএবাহী ভাইরাস করোনা ভাইরাস। গোটা বিশ্ব করোনার করাল থাবার ভয়াবহ শিকার। গোটা বিশ্বকে ভালোই ভুগিয়েছে ছোট্ট একটি জীবাণু। এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন বিশ্বের নানা দেশ ও অঞ্চলে আধিপত্য বিস্তার করে এই ভাইরাস এখন অনেকটা সহনীয় হয়ে এসেছে।

তাদের দাবি, এখন ৪০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত হলেও তাদের কোনো উপসর্গ প্রকাশ পাচ্ছে না। আর এতেই আশার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে, করোনার ভ্যাকসিন বাজারে আসা সময়ের ব্যাপার হলেও তা প্রথমধাপে কতটা কার্যকরী হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। এর মাঝে বিশেষজ্ঞদের এই তথ্য আলোর সঞ্চার করছে।

বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন বোস্টন আশ্রয়শিবিরে ১৪৭ জন করোনা আক্রান্তের মধ্যে ৮৮ শতাংশের শরীরে কোনো উপসর্গ পাওয়া যায়নি। অথচ তারা করোনা আক্রান্ত ছিলেন। নর্থ ক্যারোলিনা, আরকানসাস, ওহিও এবং ভার্জিনিয়ায় ৩ হাজার ২৭৭ জন আক্রান্ত হলেও ৯৬ শতাংশ উপসর্গহীন।

এসব তথ্যই গবেষকদের আশা দেখাচ্ছেন। বিশেষজ্ঞদের রিপোর্ট অনুযায়ী ৪০ শতাংশ করোনা আক্রান্তদের ক্ষেত্রে দেখা গেছে কোনো উপসর্গ নেই। এই রকম উপসর্গহীন করোনাই ধীরে ধীরে ছড়াবে। যার ফলে একসময় করোনার বিশেষ কোনো উপসর্গ থাকবে না। এতেই করোনার প্রকোপ কমার দিকে যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞানীদের ধারণা এই হারে যদি অ্যাসিম্পট্যোম্যাটিক রোগীর সংখ্যা বাড়ে, তবে তা ভাল লক্ষ্মণ। কারণ এই ভাবে ধীরে ধীরে করোনা নিজের কার্যক্ষমতা হারাবে। কমে আসবে করোনার মারণ প্রকোপ।

SHARE