সেমিফাইনালের আগে “গ্লোরি টু ইউক্রেন” বিতর্কে ক্রোয়েশিয়া

14

বুধবার দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ক্রোয়েশিয়া। এর আগেই উত্তাপ ছড়িয়েছে ক্রোয়েটরা। অন ফিল্ডে নয়, অফ ফিল্ডের ঘটনা দিয়ে তাতিয়ে দিয়েছে আবহ। রাশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে জয়ের পর বিতর্কিত একটি ভিডিও পোস্ট করেছিলেন ক্রোয়েশিয়া কোচিং স্টাফ ভুকোজেভিচ ও ক্রোয়েট ডিফেন্ডার দমাগোই ভিদা। সেই ভিডিও প্রকাশের জেরে কোচিং স্টাফ ভুকোজেভিচকে ছাঁটাই করেছে ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন।

শনিবারের ম্যাচের পর আবেগ ধরে রাখতে পারেননি ভিদা ও ভুকোজেভিচ। সোশ্যাল মিডিয়া একটি ভিডিও পোস্ট করেন তারা। একই সঙ্গে গলা মেলান বিতর্কিত এক স্লোগানে, ‘গ্লোরি টু ইউক্রেন।’ সেই ভিডিও পোস্ট করার পর রাশিয়ার জনগণ বিষয়টি ভালোভাবে নেননি। সমালোচনা করেন এমন কাণ্ডের। এমনকি রাজনীতিবিদরা পান উস্কানির গন্ধ। কারণ ‘গ্লোরি টু ইউক্রেন’ ইউক্রেন সেনাবাহিনীর চর্চিত একটি স্লোগান। একই সঙ্গে এটা রাশিয়া বিরোধী। কারণ রাশিয়ার সঙ্গে সম্পর্ক ভালো নয় ইউক্রেনের।

ভিডিও পোস্ট করার পর ভুকোজেভিচ লিখেছেন, ‘এই জয় ডায়নামো কিয়েভ ও ইউক্রেনের জন্যে।’

অবশ্য এমন ঘটনার পর ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন জানিয়েছে, ক্রোয়েশিয়া দলের প্রতিনিধি হয়ে একজন সদস্যের এমন আচরণে রাশিয়ার জনগণের কাছে তারা দুঃখিত। একই সঙ্গে অভিযুক্ত দুজনেই ক্ষমা চেয়েছেন। বলেছেন ঘটনাটি রাজনৈতিক উদ্দেশ্যে ছিল না।

তারা এমন ঘটনার জন্যে ক্ষমা চাইলেও অভিযুক্ত দুজনেরই ইউক্রেন ক্লাব ডায়নামো কিয়েভের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে।

দেশরিভিউ/ এস এস

SHARE