সোডা কোডা ইউডা’র শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত

100

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা), কলেজ অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (কোডা) এবং স্কুল অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (সোডা) বিদ্যাপিঠ দুইটির শিক্ষার্থীদের পুনর্মিলনী গতকাল অনুষ্ঠিত হয়েছে। ‘সিফাদ’ ফাউন্ডেশনের অধীনে পরিচালিত সোডা, কোডা ও ইউডা’র সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশ নেয় এই আয়োজনে। গতকাল শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরের সরকারী শারীরিক শিক্ষা মাঠে পুনর্মিলনীর আয়োজন করা হয়।

সকালে অনুষ্ঠানের  উদ্বোধন করেন অনুষ্ঠানের করেন সোডা, কোডা ও ইউডা’র প্রতিষ্ঠাতা ও পরিচালক ড. মুজিব খান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউডা’র সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ। বর্তমান উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরিফ, রেজিষ্টার ড. ইফাত চৌধুরী সহ সোডা ও কোডা’র অধ্যক্ষ এবং ‘সিফাত’ এর সকল শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

ড. মুজিব খান বলেন, ‘বিকল্প পদ্ধতিতে একটি সম্পূর্ণ শিক্ষা প্রোগ্রামের অংশ হিসাবে প্রতিষ্ঠা হয়েছে সোডা, কোডা এবং ইউডা। মানুষকে বিশুদ্ধতা, নৈতিকতা ও দায়িত্ব সম্পর্কে জ্ঞান সংগ্রহ করতে হবে। সোডা, কোডা ও ইউডা এই ধরনের গুণাবলী নিশ্চিত করার জন্য শিক্ষার্থী গড়ে তুলতে চেষ্টা করছে।’

পুনর্মিলনী অনুষ্ঠানে স্বপরিবারে যোগ দেন সোডা’র প্রাক্তন শিক্ষক নাট্য ও চলচিত্র ব্যক্তিত্ব চঞ্চল চৌধুরী। অনেক দিন পর প্রাক্তন প্রতিষ্ঠানের সবাইকে এক সঙ্গে পেয়ে স্মৃতিচারণ ও মত বিনিময় করেন হালের সারা জাগানো ব্যক্তিত্ব। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি সঙ্গীত পরিবেশন করেন।

সঙ্গীত পরিবেশন করেন ইউডা’র প্রাক্তন ছাত্র ও ক্লোজআপ ওয়ান তারকা সাজু। চ্যানেল আই সেরা কন্ঠ তারকা ও বর্তমান শিক্ষার্থী জান্নাতুল রিমা ও সঙ্গীত বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা সঙ্গীত পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় অন্যন্য অনুষদের শিক্ষার্থীরাও। পুরনো দিনের বন্ধুকে কাছে পেয়ে আনন্দ মেতেছিলেন শিক্ষক-শিক্ষিকারাও।

দেশরিভিউ/শিমুল

SHARE