সোনালি যুদ্ধে শেখ হাসিনা

177
                       প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ফটো

||দেশরিভিউ, ঢাকা||

‘দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করে গড়ে তোলার জন্য যে যুদ্ধ, সেটাকেই সোনালি যুদ্ধ’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৪ জুন) বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রশ্ন-উত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের কল্যাণ ও মঙ্গলের জন্য লক্ষ্যে যে যুদ্ধ, সেটিই সোনালি যুদ্ধ। এই যুদ্ধ কোনও অকল্যাণের যুদ্ধ নয়।’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় তার পক্ষে সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার (১৩ জুন) বাজেট উপস্থাপনের জন্য হাসপাতাল থেকে সরাসরি তিনি জাতীয় সংসদে আসেন। বাজেট উপস্থাপনের সময়ও তিনি অসুস্থ ছিলেন। বাজেট বক্তব্য কিছুটা পড়ে বাকিটা পড়ার জন্য একটু সময় নেন। কিন্তু অসুস্থতার কারণে পরে আর তিনি বাজেট উপস্থাপন করতে পারেননি। এরপর অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এরমধ্যে এনবিআর সংগ্রহ করবে তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা মোট বাজেটের ৬২ দশমিক ২ শতাংশ। অন্যদিকে প্রস্তাবিত বাজেটে অনুদান ছাড়া ঘাটতি ধরা হয়েছে এক লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা।

SHARE