স্বাধীনতার ৫০ বছর পূর্তিবর্ষে মেট্রোরেলের উদ্বোধন : সেতুমন্ত্রী

71

সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎযাপন বর্ষে অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর দেশের প্রথম মেট্টোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

বুধবার সংসদের বাজেট অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম. আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এসময় সড়ক ও সেতুমন্ত্রী বিভিন্ন সমীক্ষা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিবেদন উল্লেখ করে বলেন, যানবাহনের তুলনায় জনসংখ্যার আধিক্য, অপর্যাপ্ত সড়ক সুবিধা ও মিশ্র যানবাহনের কারণে ঢাকা মহানগরীতে যানজট সৃষ্টি হয়ে যাতায়াতে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে।এতে জ্বালানি খরচ বৃদ্ধি ও কর্ম ঘণ্টা নষ্ট হয়ে আর্থিক ক্ষতি হচ্ছে। রাজধানী ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে সরকার ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় ২০৩০ সালের মধ্যে ৬টি মেট্টোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওর্য়াক গড়ে তুলতে কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

ওবায়দুল কাদের আরও বলেন, এর অধীনে প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিক ব্যয়ে উত্তরা ৩য় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ এবং উভয়দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক ও বিদ্যুৎ চালিত ম্যাস র‌্যাপিড ট্রান্সজিট (এমআরটি) নির্মাণের লক্ষ্যে বাংলাদেশের প্রথম উড়াল মেট্টোরেল নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।

SHARE